ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কৃষকের বাড়ি গিয়ে ধান কিনলেন রাজশাহীর ডিসি

প্রকাশিত : ১৯:৪৭, ২২ মে ২০১৯

গ্রামে গিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিমূল্যে ধান কিনলেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। বুধবার দুপুরে জেলার পবা উপজেলার নওহাটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে গিয়ে তিনি ধান কেনেন।

পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ নেওয়াজ বলেন,কৃষকেরা সরকারিমূল্যে সরকারি খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারছেন না। এমন খবরের ভিত্তিতে রাজশাহীর ডিসি যেকোনো উপায়ে ধান কেনাবেচায় কৃষকদের সরাসরি সম্পৃক্ত করার উদ্যোগ নেন। এর অংশ হিসেবে বুধবার দুপুরে ডিসি এসএম আব্দুল কাদের জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হোসেন ভুইয়াকে সঙ্গে নিয়ে নওহাটা পৌরসভার মধুসুদনপুর গ্রামে যান। সেখানে তিনজন কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে আড়াই মেট্রিক টন ধান কেনা হয়।

মজিবর রহমান নামের এক কৃষক বলেন, ডিসি উপস্থিত থেকে ধান কেনার কথা শুনে তিনি ১৫ মন ধান বিক্রি করেছেন। সরকার নির্ধারিতমূল্যে তিনি ধানের দাম পেয়েছেন। ধানের এমন মূল্য পেলে কৃষকরা উপকৃত হবে।

জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন,‘কৃষকদের স্বার্থ রক্ষায় প্রশাসন সব সময় তৎপর থাকবে। তিনি ও তাঁর কর্মকর্তারা কৃষকদের কাছ থেকে ধান কেনার তদারকি করবেন। কোনো ব্যবসায়ী কৃষক সেজে ধান বিক্রির চেষ্টা করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’।

তিনি বলেন,‘আজ প্রকৃত কৃষকের কাছে থেকে ধার ক্রয় করা হচ্ছে। কৃষকদের কৃষিকার্ড ও ব্যাংক একাউন্ট করতে সংশ্লিষ্ট দপ্তর ও ব্যাংকে তাগিদ দেওয়া হবে’।

তবে প্রান্তিক অনেক কৃষক কৃষিকার্ড ও ব্যাংক একাউন্ট না থাকায় ধান দিতে পারছে না। এতে কৃষকরা ধান বিক্রিসহ অন্যান্য কৃষি সরকারি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এসময় উপস্থিত ছিলেন পবা উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাকিলা নাসরিন, কৃষক আলহাজ্ব মাইনুদ্দিন, আব্দুল আওয়াল, মনিরুল ইসলাম, বাবু আলী প্রমুখ।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি