ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কোনও কাজ হয়নি ৯৮টি প্রকল্পে

প্রকাশিত : ০৯:৪০, ২০ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৫০, ২১ মার্চ ২০১৯

২০১৭-১৮ অর্থবছরে ৯০টি উন্নয়ন প্রকল্পে এক টাকাও খরচ করা সম্ভব হয়নি। আর কোনও কাজ বা ভৌত অগ্রগতি হয়নি, এমন প্রকল্পের সংখ্যা ৯৮টি।

গতকাল মঙ্গলবার প্রকাশিত বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডির) ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি অগ্রগতি পর্যালোচনাবিষয়ক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রকল্পগুলোতে অর্থ ব্যয় না হওয়ার বেশ কিছু কারণ উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। দরপত্র আহ্বানে বিলম্ব, দরপত্র কার্যকর না হওয়া, প্রকল্পে ঋণ না পাওয়া, অর্থ ছাড় না হওয়া বা দেরিতে অর্থ ছাড়, ভূমি অধিগ্রহণ না হওয়া, মামলাজনিত সমস্যা, প্রকল্প প্রস্তাব সংশোধন, সংশোধিত প্রকল্প প্রস্তাব অনুমোদনে বিলম্ব, দাতা সংস্থার সঙ্গে ঋণ চুক্তিতে বিলম্ব, নামমাত্র বরাদ্দ পাওয়াসহ বিভিন্ন কারণ রয়েছে। প্রসঙ্গত, শূন্য অগ্রগতির এ সব প্রকল্পে গত অর্থবছরের সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৯১৬ কোটি টাকা।

শূন্য অগ্রগতির প্রকল্প তালিকায় চট্টগ্রামে বেপজার কারখানা ভবন নির্মাণ, বাংলাদেশ আঞ্চলিক সংযোগ প্রকল্প, জাতীয় রাজস্ব ভবন নির্মাণ, সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষায় পৃষ্ঠপোষকতা, কুষ্টিয়া মেডিকেল কলেজ স্থাপন, পাবনার নার্সিং ইনস্টিটিউট স্থাপন, বাংলাদেশ টেলিভিশনের ছয়টি নতুন স্টেশন নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম রেলপথের উন্নয়ন এবং মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে।

এদিকে গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, প্রকল্প বাস্তবায়ন তদারকি বাড়াতে প্রধানমন্ত্রী আইএমইডিকে শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি