ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

ক্যালিফোর্নিয়ায় বৈধ হলো গাঁজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৮, ১ জানুয়ারি ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বিনোদনের জন্য গাঁজা সেবন বৈধ করা হয়েছে। তবে তা শুধু ২১ বছরের বেশি বয়স্কদের জন্য এবং তারা একবারে ২৮ গ্রামের বেশি গাঁজা কাছে রাখতে পারবেন না। সোমবার থেকে তা কার্যকর করা হয়। এর আগে ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো চিকিৎসা বা ওষুধ হিসেবে ব্যবহারের জন্য গাঁজা ব্যবহার বৈধ করা হয়েছিল।

এছাড়া এই নতুন আইনে গাঁজা সেবনকারীরা বাড়িতে ছয়টি পর্যন্ত গাঁজার গাছ লাগাতে পারবেন। এ আইনের বিরোধীরা বলছেন, এর ফলে গাঁজার নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো বেড়ে যাবে এবং তরুণরা মাদক সেবন করতে শুরু করবে।

আগামি কয়েক বছরে একে কেন্দ্র করে শত শত কোটি ডলারের শিল্প গড়ে উঠবে বলে মনে করছেন গাজার ব্যবসায়িক মহলগুলো। গত প্রেসিডেন্ট নির্বাচনের সময়ই ক্যালিফোর্নিয়ার জনগণ গাঁজা বৈধ করার প্রশ্নে এক ভোটাভুটিতে অংশ নেন এবং তার ফলাফল বৈধ করার পক্ষেই যায়। এর পর থেকে  গাঁজা বিক্রি সংক্রান্ত নিয়মকানুন এবং কর কাঠামো তৈরির কাজ চলছিল।

মনে করা হয় যে, কালোবাজারে ৫১০ কোটি ডলারের গাঁজার ব্যবসা হয়ে থাকে এবং এটা বৈধ করে দিলে ২০২১ সালের মধ্যে তা ৫৮০ কোটি ডলারের ব্যবসায় পরিণত হবে। বৈধ ক্রেতাদের কাছ থেকে কর পাওয়া যাবে প্রতি বছরে ১০০ কোটি ডলার।

তবে জনসমাগম হয় এমন প্রকাশ্য স্থানে কোন স্কুলের ৩০০ মিটারের মধ্যে অথবা গাড়ি চালানোর সময় গাঁজা সেবন করা নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকায় এখন মোট ৬টি অঙ্গরাজ্যে গাঁজা বৈধ করা হয়েছে। প্রতি পাঁচ জনের একজন আমেরিকান এখন বৈধভাবে গাঁজা কিনতে পারবেন। কিন্তু যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার এখনো গাঁজাকে অবৈধ বলে মনে করে এবং এটাকে তারা হেরোইন বা কোকেনের মত নিষিদ্ধ বস্তুর তালিকায় রেখেছেন।

 

সূত্র: বিবিসি

 

 

এম


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি