ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘ক্ষমা চাইলেও যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ হবে না’

প্রকাশিত : ১৫:০৮, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

স্বাধীনতার ৪৭ বছর পর জামায়াতের ক্ষমা চাওয়ার বিষয়টি রাজনৈতিক কৌশল হতে পারে বলে মনে করছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, জামায়াত ক্ষমা চাইলেও যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের যে বিচার চলছে, সেটা বন্ধ হবে না।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

জামায়াত ৭১ এর জন্য ক্ষমা চাইলে কতটুকু দায়মুক্ত হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমি এতকিছু বুঝি না, আমার বক্তব্য হচ্ছে এখনও তারা ক্ষমা চায়নি। এখনো তারা এটা অফিসিয়ালভাবে এপোলোজাইজ করেনি। আমি গতকাল বলেছি তারা এপোলোজাইজ করার আগে আমাদের কোনও মন্তব্য করা সমীচীন নয়। তবে এপোলোজাইজ করার পর মানবতাবিরোধী-যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া বন্ধ হবে না।

জামায়াত যদি নতুন নামে আসে, তাহলে তাদের বিষয়ে কী হবে- এমন এক প্রশ্নের জবাবে কাদের বলেন, নতুন নামে জামায়াত রাজনীতিতে আসতে চাইলে সেটি হবে নতুন বোতলে পুরোনো মদ। নতুন নামে পুরনো আদর্শই যদি থাকে, তাহলে তো একই কথা।

তিনি বলেন, জামায়াত একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য ক্ষমা চাইলেও রেহাই পাবে না। তারা ক্ষমা চাইলেও যুদ্ধাপরাধের বিচার বন্ধ হবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর প্রমুখ।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি