ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ১৬ এপ্রিল ২০১৭

যুক্তরাষ্ট্রকে হুমকির পর এবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। যদিও এ চেষ্টা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কোরীয় উপদ্বীপ অঞ্চলে যাত্রা শুরুর পর পরই এ পরীক্ষা চালানো হয়। এরফলে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সংঘাতের আশংকা আরো একধাপ বাড়লো।

কোরীয় উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা আরো একধাপ বাড়লো। স্থানীয় সময় রোববার উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলে সিনপোর কাছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা দপ্তর জানায়, উৎক্ষেপণের কয়েক সেকেন্ড পরই বিস্ফোরিত হয় ক্ষেপণাস্ত্রটি।

এটি ঠিক কি ধরনের ক্ষেপণাস্ত্র ছিল তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে মার্কিন সামরিক বাহিনীর ধারণা, এটি আন্তঃমহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র।

উত্তর কোরিয়ার পারমানবিক পরীক্ষা ইস্যুতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের দক্ষিণ কোরিয়া অভিমুখে যাত্রার মধ্যেই এই পরীক্ষা চালালো পিয়ংইয়ং। এই বার্তা এরইমধ্যে পৌঁছে গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে। এ পরীক্ষাকে পুরো বিশ্বের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে দক্ষিণ কোরিয়া।

মাত্র একদিন আগে সামরিক কুচকাওয়াজে সাবমেরিন থেকে উৎক্ষেপণ যোগ্য ও বিশ্বের যেকোন স্থানে হামলা সম্ভব এমন ব্যালাস্টিক মিসাইল প্রদর্শন করে আলোচনার ঝড় তোলে উত্তর কোরিয়া। সঙ্গে ছিল যুক্তরাষ্ট্রকে দেয়া পারমাণবিক পরীক্ষা চালানোর কড়া হুঁশিয়ারি।

এরআগে কোরিয়া উপদ্বীপ অভিমুখে মার্কিন বিমানবাহী রণতরী ও প্রেসিডেন্ট ট্রাম্পের পাল্টা হুশিঁয়ারি ওই অঞ্চলে উত্তেজনা বাড়িয়ে চলছিল।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি