ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪

কয়েক ঘন্টার বৃষ্টিপাতে চট্টগ্রামে জলাবদ্ধতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৩, ৭ মে ২০১৭

চট্টগ্রামে দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার ও পানি প্রবাহ নিশ্চিত করা গেলে নগরীর ৮০ শতাংশ জলাবদ্ধতা নিরসন সম্ভব বলে মত দিয়েছেন নগরবিশেষজ্ঞরা। আর এ কাজ সম্পাদন করতে রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে সদিচ্ছা নিয়ে কাজ করতে বাস্তবায়নকারী সংস্থাগুলোকে পরামর্শ দিয়েছেন তারা। সকালে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে (টিআইসি) আয়োজিত মুক্ত সংলাপে এসব পরামর্শ দেন তারা।

মাত্র কয়েক ঘন্টার বৃষ্টিপাতে গেল সাপ্তাহে তলিয়ে যায় বন্দর নগরী চট্টগ্রাম। মহানগরী জুড়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এ নিয়ে খেদের শেষ নেই নগরবাসীর। এ অবস্থায় চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে বিশিষ্টজনদের মতামত ও পরামর্শ নিতে ‘নাগরিকের করণীয়’ শীর্ষক এই মুক্ত সংলাপের আয়োজন করে চট্টগ্রাম নাগরিক উদ্যোগ। সিটি করপোরেশন, ওয়াসা, সিডিএ, বন্দরসহ বিভিন্ন সেবাদানকারী সংস্থার প্রতিনিধি, নগরপরিকল্পনাবিদ, আইনজীবী, ব্যবসায়ীসহ বিশিষ্ট নাগরিকরা তুলে ধরেন মতামত।

ঈরিচ্ছন্ন নগরী গড়তে উঠে আসে নানা পরামর্শ।

জোয়ারের পানি ঠেকাতে বন্দরের পক্ষ থেকে মহেশখালের উপর বাঁধ দেয়ার পরও জলাবদ্ধতা নিরসনে সুফল মিলছেনা কেন? এমন প্রশ্নে চাক্তাই, রাজাখালীসহ বিভিন্ন খালে নিয়মিত ড্রেজিং করার উপর জোর দেন বন্দর প্রকৌশলী।

খাল দখলকে জলাবদ্ধতার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেন পরিকল্পনাবিদরা। নিজেদেও ব্যথতা স্বীকার করেন সিডিএ কর্মকর্তারা ।

মাস্টারপ্ল্যানসহ বিভিন্ন গুরত্বপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নে সেবাদানকারী সংস্থাগুলোকে সঠিকভাবে কাজ করারও তাগাদা দেয়া হয় সংলাপ থেকে।

কর্ণফুলিকে দূষণের হাত থেকে বাঁচাতে দ্রুত পদেক্ষেপ নেয়ারও তাগিদ দেন সংলাপে অংশীজনরা।

https://youtu.be/CkXZgV-Qi6w


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি