ঢাকা, রবিবার   ০৭ জুলাই ২০২৪

গণহত্যার দায়ে দুই খেমারুজ নেতার যাবজ্জীবন কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ১৬ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:৫৩, ১৬ নভেম্বর ২০১৮

খেমারুজ শাসনকালে (১৯৭৫- ১৯৭৯) সালে গণহত্যার দায়ে খেমারুজের দুই জ্যেষ্ঠ নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। জাতিসংঘ সমর্থিত যুদ্ধাপরাধ আদালত শুক্রবার এ ঐতিহাসিক রায় দেয়। খবর এএফপি’র।

আদালতের বিচারক জজ নীল নুন বলেন, ‘আদালতে প্রমাণিত হয়েছে যে, সমস্ত অপরাধের জন্য নুওন চীই দায়ী।’ ‘এ মামলায় আরো উল্লেখ করা হয়, এটি একটি গণহত্যা মামলা। চ্যাম প্রদেশের মুসলিম ও ভিয়েতনামি ক্ষুদ্র নৃগোষ্ঠির বিরুদ্ধে গণহত্যা সংঘঠিত হয়েছিল। বিচরে নুওন চী কে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।’

তিনি আরো জানান, প্রাদেশিক প্রধান কিউ সামফানও ভিয়েতনামী নৃগোষ্ঠীর গণহত্যায় দোষী সাব্যস্ত হয়েছে এবং সেও যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত হয়েছে।’

‘ব্রাদার ওয়ান’ পল পটের নেতৃত্বে ১৯৭৫ সালের ১৭ এপ্রিল সেনাবাহিনীকে হটিয়ে খেমার রুজ গেরিলারা তৎকালীন কম্পুচিয়ার রাজধানী নমপেন দখল করে নেয়। নমপেন দখল করে পল পট সরকার মূলত কৃষি সংস্কারের নামে ভয়ংকর হত্যাযজ্ঞ চালায়। পল পট ১৯৯৮ সালে কম্বোডিয়ার জঙ্গলে লুকিয়ে থাকা অবস্থায় মারা যান। খেমার রুজের আনুষ্ঠানিক নাম ছিল কমিউনিস্ট পার্টি অব কাম্পুচিয়া (সিপিকে)।

২০১১ সালে কম্বোডিয়ার মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে খেমার রুজের বিরুদ্ধে গণহত্যা, যুদ্ধ অপরাধ এবং মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের অভিযোগে বিচার শুরু হয়।

১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত খেমার রুজের শাসনামলে কম্বোডিয়ায় ১৭ লাখ মানুষ নির্যাতন ও অনাহারে মারা যায় বা তাদের গণহত্যা করা হয়। যা দেশটির ওই সময়ের মোট জনসংখ্যার এক চর্তুথাংশ ছিল।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি