ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

গুপ্তচরবৃত্তি : ইরানি গবেষকের মৃত্যুদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৪, ২৫ ডিসেম্বর ২০১৭

গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হওয়ায় ইরানের এক গবেষকের মৃত্যুদণ্ডের অনুমোদন দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদকে রাষ্ট্রের সামরিক বাহিনী ও পরমাণু বিজ্ঞানীদের ব্যাপারে তথ্য দিয়ে আসছিলেন বলে অভিযোগ স্বীকারের পরই আদালত তার মৃত্যুদণ্ড অনুমোদন দেন। 

দণ্ডিত ওই ব্যক্তির নাম আহমেদ রেজা জালালি। তিনি নিজেও একজন গবেষক ছিলেন বলে যুক্তরাষ্ট্রের ফক্স নিউজ জানিয়েছে। গত মাসে আদালতে জিজ্ঞাসাবাদকালে আহমেদ জালালি ইসরায়েলের গোয়েন্দা সংস্থার কাছে তার তথ্য সরবরাহের বিষয়টি স্বীকার করেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে তার সওয়াল-জবাবের বিষয়টি সম্প্রচার করা হয়েছে। ওই সময় তিনি বলেন, আমি ইসরায়েলের দুই পরমাণু গবেষক ও সামরিক বাহিনীর বেশকিছু তথ্য মোসাদকে দিয়েছি। উল্লেখ্য, ওই দুই পরমাণু গবেষকের একজন ২০১০ সালে দুবৃত্তদের হাতে নিহত হন।

তবে যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠনগুলো বলছে, চাপ প্রয়োগের কারণেই আহমেদ জালালি এই স্বীকারোক্তি দিয়ে থাকতে পারে। একইসঙ্গে ইরানে আটককৃতদের সঙ্গে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হয় না বলেও অভিযোগ করে ওই সংস্থাগুলি।

আধা সরকারি বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, গত সোমবার আদালত এই সিদ্ধান্ত নেন। তবে কখন এই রায় বাস্তবায়ণ করা হবে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি। রায় কার্যকরের দিন দিন ধার্য করা না হলেও তার আর আপিলের সুযোগ নেই বলে জানা গেছে।

সূত্র: ফক্স নিউজ

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি