ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

ক্ষেপনাস্ত্র পরীক্ষা

গোটা যুক্তরাষ্ট্রে আঘাত হানা সম্ভব : উন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ২৯ জুলাই ২০১৭

চলতি মাসে দ্বিতীবারের মতো আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় শুক্রবার এই পরীক্ষা চালানো হয়। পরীক্ষাটি সফল হয়েছে বলে দাবি করেছে কোরিয়া। খবর বিবিসির।

শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে বিষয়টি জানিয়ে বলা হয়, এই পরীক্ষা যুক্তরাষ্ট্রের জন্য ‘কড়া সতর্কবার্তা’।

সর্বশেষ পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসসহ কয়েকটি শহরে আঘাত হানতে সক্ষম বলে মনে করছেন দেশটির বিশেষজ্ঞরা।

আইসিবিএমের বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, ক্ষেপণাস্ত্রটি এটা দেখাল যে, যুক্তরাষ্ট্রের পুরো ভূখণ্ডে আঘাত হানা সম্ভব। তবে কিমের এমন দাবিকে অতিরঞ্জিত বলেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন উত্তর কোরিয়ার এই পরীক্ষাকে ‘বেপরোয়া’ হিসেবে আখ্যা দিয়েছে।

কিম জং উন বলেন, উত্তর কোরিয়ার আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফলতা যুক্তরাষ্ট্রের প্রতি একটি `কঠোর সতর্কবার্তা`। এই পরীক্ষার দ্বারা প্রমাণিত হয়েছে যে পুরো যুক্তরাষ্ট্র এখন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে।

উত্তর কোরিয়া চলতি মাসের প্রথমবার আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার তিন সপ্তাহ পর আবার এই পরীক্ষা চালায়। দেশটির দাবি, তাদের আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম ৪৭ মিনিট আকাশে ওড়ে এবং ৩,৭২৪ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম হয়। রকেটটির মডেল ছিলো হওসং-১৪।

এর প্রতিক্রিয়ায়, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মহড়া চালিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সাম্প্রতিক এই পরীক্ষা উত্তর কোরিয়ার শাসকদের একটি বেপরোয়া এবং বিপদজনক কর্মকাণ্ড।

 

//আর//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি