ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

গোপন আদালতে চলবে সেই কিশোরীর বিচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৬, ২১ মার্চ ২০১৮

ফিলিস্তিনি শিশু আহেদ তামিমির প্রকাশ্য বিচার বাতিল করেছে ইসরায়েলের একটি আদালত। এই আদেশের ফলে ইসরায়েলের সামরিক বাহিনীর এক গোপন আদালতে চলবে ফিলিস্তিনি শান্তিকামী জনতার প্রতিবাদের প্রতিমূর্তি হয়ে ওঠা আহেদ তামিমির বিচার কার্যক্রম। ইসরায়েলের সেনারা তার বিরুদ্ধে ১২টি অভিযোগ এনেছে।

তামিমির বিচার প্রকাশ্য আদালতে চলতে থাকলেও গত মাসে ইসরায়েলে সামরিক সামরিক আদলতের বিচারক সব সাংবাদিককে আদালত কক্ষ ত্যাগ করার নির্দেশ দেন। মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবাসইট মিডলইস্ট মনিটর জানিয়েছে, গত সপ্তাহে ইসরায়েলের সামরিক প্রসিকিউটররা আদালতকে জানান, তামিমির প্রকাশ্য বিচারে তাদের কোনও আপত্তি নেই। তবে পরে জানানো হয়, শিশুটির ভালোর জন্যই গোপন আদালতে চলবে তার বিচারের কার্যক্রম।

দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় ও লাথি মারার ঘটনায় গত ডিসেম্বরে তামিমিকে গ্রেফতার করে ইসরায়েলি সেনারা। জানুয়ারির শুরুতে তার বিরুদ্ধে ১২টি অভিযোগ দায়ের করে ইসরায়েলি বাহিনী। এরমধ্যে রয়েছে ইসরায়েলি সেনাকে লাঞ্ছিত করা, তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়া এবং পাথর ছোড়ার মতো অভিযোগ।

এদিকে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় এখন পর্যন্ত চারবার পেছানো হেয়েছে তামিমির বিচার। বিশ্বজুড়ে বিভিন্ন মানুষের সমর্থন পাচ্ছেন তামিমি। আন্তর্জাতিক বিসরকারি সংস্থা, ব্রিটিশ রাজনীতিবিদ এমনকি জাতিসংঘও তার মুক্তি দাবি করেছে। তার মুক্তির জন্য অনলাইস পিটিশনে স্বাক্ষর করেছে ১৭ লক্ষাধিক মানুষ।

সূত্র: মিডল ইস্ট মনিটর
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি