ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গোলানে ইসরাইলি দখলদারিত্বের বিরোধিতা করল জাতিসংঘ

প্রকাশিত : ১০:০৪, ২ মার্চ ২০১৯ | আপডেট: ১০:০৪, ২ মার্চ ২০১৯

গোলান মালভূমির ওপর সিরিয়ার সার্বভৌম অধিকার রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি গেইর ও. পেডেরসেন। গোলান মালভূমির একাংশের ওপর ইসরাইলি দখলদারিত্বকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে মার্কিন কংগ্রেসে আনা প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন তিনি।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক এক বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিং করতে গিয়ে এসব কথা বলেন পেডেরসেন। তিনি বলেন, এ বিষয়ে নিরাপত্তা পরিষদের অবস্থান অত্যন্ত স্পষ্ট আর তা হলো গোলান সিরিয়ার ভূখণ্ড।

গোলান মালভূমিকে ইসরাইলি ভূখণ্ডের অন্তর্ভূক্ত হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন কংগ্রেসে রিপাবলিকানরা যে বিল উত্থাপন করেছেন সে ব্যাপারে এক প্রশ্নের জবাবে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি এসব কথা বলেন।

বিলটি কংগ্রেসে উত্থাপন করেছেন সিনেটর টেড ক্রুজ, টম কটন ও প্রতিনিধি পরিষদের সদস্য মাইক গ্যালাগার। তারা বিলে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতি হুমকি সৃষ্টি করেছে।

বিল উত্থাপনকারী আইনপ্রণেতারা বলেন, গোলান মালভূমি ব্যবহার করে যাতে কেউ হামলা করতে না পারে গত ৪০ বছর ধরে আমেরিকা তা নিশ্চিত করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি