ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

চট্টগ্রাম কাস্টমস হাউসের সেবা নিশ্চিত করার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ১১ মে ২০১৭ | আপডেট: ১৮:২৬, ১১ মে ২০১৭

দেশের অর্থনৈতিক অগ্রগতির স্বার্থে চট্টগ্রাম কাস্টমস হাউসের সক্ষমতা বাড়ানো ও হয়রানি কমিয়ে সেবা নিশ্চিত করার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে, সাম্প্রতিক সময়ে গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি ব্যবহারকারীদের সাথে দুরত্ব কমেছে বলে মনে করছে কাস্টমস কর্তৃপক্ষ। সকালে কাস্টমস অডিটরিয়ামে গণশুনানিতে এ’সব কথা উঠে আসে।
জাতীয় রাজস্ব বোর্ডের এক পঞ্চমাংশ রাজস্বের যোগান দেয় চট্টগ্রাম কাস্টমস হাউস। পাশাপাশি দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের ৯০ শতাংশ হয়ে থাকে চট্টগ্রাম কাস্টমস হাউসের মাধ্যমে।
এ’ অবস্থায় রাজস্ব প্রশাসনে আরো গতিশীলতা আনা এবং করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষে প্রথমবারের মতো গণশুনানির আয়োজন করে কাস্টমস কর্তৃপক্ষ। শুনানিতে অংশ নেন আমদানি-রপ্তানিকারক, ব্যবসায়ি নেতাসহ সংশ্লিষ্টরা।
এ’সময় বক্তারা পোর্ট ক্লিয়ারেন্সে দীর্ঘসূত্রিতা, মামলাজট, জনবল সংকটের কারণে নানা ভোগান্তির কথা তুলে ধরেন। হয়রানি কমাতে কাস্টমস হাউসকে ডিজিটালাইজড করারও দাবি জানান তারা।
সর্বোচ্চ সেবার নিশ্চয়তা দিয়ে কাস্টমস কমিশনার বলেন, স্টেকহোল্ডারদের অভিযোগ ও পরামর্শ মূল্যায়নের মাধ্যমে কাস্টমস হাউসের সংস্কার করা হবে।
কাস্টমস হাউসকে আরো গতিশীল এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রতি মাসে এ’ ধরণের গণশুনানি করা হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি