ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

চট্টগ্রামে জব্বারের বলী খেলা উপলক্ষে বৈশাখী মেলার আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ২৬ এপ্রিল ২০১৭ | আপডেট: ১০:৩৪, ২৬ এপ্রিল ২০১৭

জমে উঠেছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা উপলক্ষে আয়োজিত বৈশাখী মেলা। মেলা ঘিরে নগরীর লালদিঘীর প্রায় দুই বর্গকিলোমিটার এলাকা জুড়ে লোকজ পণ্যের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। এ’ উপলক্ষে নিরাপত্তা জোরদার করতে লালদিঘী ও আশপাশের সাতটি পয়েন্টে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।
চট্টগ্রামের যুব সমাজকে ব্রিটিশবিরোধী আন্দোলনে উদ্বুদ্ধ করতে ১৯০৯ সালে এই বলী খেলা শুরু করেন চট্টগ্রামের বদরপাতি এলাকার সওদাগর আব্দুল জাব্বার। পাশাপাশি বাঙ্গালি সংস্কৃতির বিকাশ ও শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে যুব সম্প্রদায়ের মনোবল বাড়ানোও ছিলো এর অন্যতম লক্ষ্য। সেই বলী খেলা কালক্রমে এখন রূপ নিয়েছে ঐতিহ্যবাহী লোকজ উৎসবে।
শতাব্দীর পুরনো এই বলী খেলা ও মেলাকে ঘিরে এবারো দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্ষুদ্র ও কুটির শিল্প পণ্য নিয়ে এসেছেন হাজারো বিক্রেতা। নগরীর লালদীঘী মাঠ, জেল রোড, হাজারি লেইন, আন্দরকিল্লাসহ বিশাল এলাকাজুড়ে বসা এই মেলার অন্যতম আকর্ষণ মাটি ও কাঠের তৈরি নানান উপকরণ। এর মধ্যে রয়েছে বাহারি ডিজাইনের বাঁশি, ঢোল, একতারা, শীতল পাটি, হাতপাখা, মাটির তৈরি বিভিন্ন শোপিস, ফুলদানি, হরেক রকম ম-ামিঠাইসহ বিভিন্ন পণ্যের সারি। ক্রেতারা দেখে শুনে কিনে নিচ্ছেন পছন্দের পণ্য।
প্রতিবারের মতো এবারও ভালো বেচাকেনার আশা করছেন বিক্রেতারা। তবে কেউ কেউ বলছেন বৃষ্টির কারণে এবার বেচাকেনা কিছুটা কম।
এদিকে মেলাকে ঘিরে নিñিদ্র নিরাপত্তার পাশাপাশি যানজট নিয়ন্ত্রণে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে সার্বিক প্রস্তুতি। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ফোর্স।
বৃহস্পতিবার শেষ হবে শত বছরের প্রাচীন এই লোকজ মেলা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি