ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৩, ২৩ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৮:২৮, ২৩ এপ্রিল ২০১৭

বাজেটে ব্যাংক ঋণের সুদের হার কমানো, স্থানীয় শিল্পে প্রণোদনা, প্যাকেজ ভ্যাট ফিরিয়ে আনাসহ চট্টগ্রামের উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছেন ব্যবসায়ী ও শিল্পপতিরা। সকালে জাতীয় রাজস্ববোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সাথে চেম্বার নেতাদের মতবিনিময়ে এসব দাবি উঠে আসে। এনবিআর চেয়ারম্যান বলেন, এবারের বাজেট শুধুমাত্র ব্যবসা ও শিল্পবান্ধব নয়, উৎপাদনমুখী হবে।
জাতীয় রাজস্ববোর্ডের চেয়ারম্যানের সাথে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট নিয়ে আলোচনা করতে পৃথক ভাবে এ দুটি সভার আয়োজন করে চট্টগ্রাম চেম্বার ও চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বার।
ব্যাংক সুদ কমানো, নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ বাজেট, টার্নওভার কর নিবন্ধন সীমা বাড়ানো, মূল্য সংযোজন কর কমানোসহ শুল্ক, ভ্যাট ও আয়কর সংক্রান্তমতামত তুলে ধরেন ব্যবসায়ীরা।
এছাড়া চট্টগ্রামের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেয়ার প্রস্তাব দেন শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা।
দক্ষ জনসম্পদ তৈরিতে আগামী বাজেট ভূমিকা রাখবে উল্লেক করে এনবিআর চেয়ারম্যান বলেন, দেশকে স্বনির্ভর ও উন্নত করতে অভ্যন্তরীন সম্পদ বাড়ানোর উপর জোর দেয়া হচ্ছে।
ব্যবসা ও বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরিতে নতুন ভ্যাট আইন চালু করার কথা জানান এনবিআর চেয়ারম্যান। এ আইন ব্যবসা ক্ষেত্রে প্রণোদনা দেয়ার সুযোগ আরো বাড়াবে বলেও জানান তিনি।
ব্যবসায়ীদের প্রস্তাবনা ও দাবি যথাযথ মূল্যায়ন করা হলে দেশের কাঙ্খিত জিডিপি অর্জন ও অর্থনৈতিক অগ্রগতি বাড়বে বলে আশা প্রকাশ করেন বক্তারা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি