ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

প্রকাশিত : ২০:৩৯, ২৫ এপ্রিল ২০১৯

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত চলবে। আজ সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। স্পিকার প্রয়োজনে এসময় পরিবর্তন করতে পারবেন বলেও সভায় সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় শুক্রবার ও শনিবার বন্ধ রেখে এ অধিবেশনের কর্মদিবস হবে ৫ দিন এবং প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। গত ২৪এপ্রিল, বুধবার ৬ টা ৪৫ মিনিটে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হয়।

সভার শুরুতে শ্রীলঙ্কায় সংঘটিত গীর্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সাবেক মন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি’র নাতি শিশু জায়ান চৌধুরীর নির্মম মৃত্যুতেও শোক ও দুঃখ প্রকাশ করে কমিটি। এ অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জানানো হয় একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য এ পর্যন্ত ১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া গত অধিবেশনে অনিষ্পন্ন ৫টি বিলসহ মোট ৬টি সরকারি বিল রয়েছে। এর মধ্যে পাশের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ২টি ও উত্থাপনের অপেক্ষায় ১টি সরকারি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে জমা দেওয়া ও অনিষ্পন্ন ১টি বেসরকারি বিল রয়েছে।
সভায় জানানো হয় প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৪০টিসহ এ পর্যন্ত প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১০৮৪টি।
সভায় আরও জানানো হয়, এ পর্যন্ত সিদ্ধান্ত পস্তাব (বিধি ১৩১) ১০৪টি, বিশেষ অধিকার প্রশ্নের নোটিশের সংখ্যা (বিধি ১৬৪) ১টি, মনোযোগ আকর্শনের নোটিশ (বিধি ৭১) ৮৮টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ২টি নোটিশ পাওয়া গেছে। জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান সভার কার্যপত্র উপস্থাপন করেন। সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি