ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চুলের রুক্ষতা দূর করতে ডিমের ৪ ব্যবহার

প্রকাশিত : ১০:৫৪, ১০ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৫৬, ১০ মার্চ ২০১৯

খাবার পাতে ডিমের উপর আস্থা রাখেন অনেকেইসেদ্ধ হোক বা পোচ, ভাজা, কিংবা রান্না বিভিন্নভাবে এই ডিম খাওয়া যায়। খাওয়ার পাশাপাশি চুল পরিচর্যার ক্ষেত্রেও ডিম ব্যবহার করা হয়।

ডিমের সাদা অংশ থেকে কুসুম, সব রকম উপাদানই চুল পরিচর্যার নানা কাজে লাগে। কেবল কাঁচা ডিমের ব্যবহারই নয়, ডিমের সঙ্গে অন্য আরও উপাদান মিশিয়েও  চুলে লাগাতে পারেন।

আসুন জেনে নেওয়া যাক চলের যত্নে ডিমের ব্যবহার-

#রুক্ষ চুলের সমস্যা এড়াতে ডিম ও মেয়োনিজ ব্যবহার করুন। দুটো ডিমের সঙ্গে ৩ চামচ মেয়োনিজ মিশিয়ে সারা চুলে মেখে রাখুন। শুকিয়ে এলে মৃদু কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনার লাগিয়ে আবারও ধুয়ে নিন ভাল করে। সপ্তাহে চার বার এমন করতে পারলে রুক্ষতা দূর হবে সহজে।

#মাথার চুল কি তেলতেলে হয়ে আছে? বার বার শ্যাম্পু করেও আঠালো ও চটচটে ভাব যাচ্ছে না? তা হলে লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ ভাল করে মিশিয়ে লাগিয়ে রাখুন চুলে। এ বার একটা শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে দিন চুল। শুকিয়ে গেলে শ্যাম্পু ও কন্ডিশনার লাগিয়ে ধুয়ে নিন। সহজেই  ফুরফুরে হবে চুল।

​#দুটো ডিম, এক চামচ মধু ও এক চামচ দই ও একটি জবাফুলের কুঁড়ি ভাল করে ফেটিয়ে চুলে মেখে রাখুন ২০ মিনিট । সপ্তাহে দু’দিন এই নিয়ম মেনে ভাল করে ধুয়ে নিন চুল। চুলের গোড়া ফেটে যাওয়ার সমস্যা এতে দ্রুত সরে। এ ছাড়া চুল পাতলা হওয়ার সমস্যাও কাটিয়ে দেয়। টাকের সমস্যাতেও বিশেষ ভাবে কাজে আসে এই প্যাক।

#ছুটির দিন একটু সময় করে চুলে ডিম, আমলকির রস ও দই মেখে আধ ঘণ্টা মতো রেখে দিন। সপ্তাহে এক দিন অন্তত এই নিয়ম মানলে চুল সার্বিক ভাবে ঝলমলে ও উজ্জ্বল হবে। 

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি