ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চেহারায় যৌবন ধরে রাখার সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪, ৪ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৬:৩০, ৪ জানুয়ারি ২০১৯

ক্যালেন্ডারের নিয়মে বয়স তো বাড়বেই। হাজার চেষ্টা করেও তাকে আটকে রাখা যাবে না। কিন্তু চেহারায় বয়সের ছাপকে তুড়ি মেরে উড়িয়ে দিতে পারেন আপনি। তাও আবার একেবারেই নামমাত্র খরচে!

চুলে পাক থেকে কুঁচকে যাওয়া ত্বক রুখতে প্রায়ই স্যাঁলোতে বেশ কিছুটা সময় কাটান অনেকেই। তবে সে সবে পকেটে চাপও পড়ে যথেষ্ট।

আবার এক শ্রেণির কাছে ত্বক পরিচর্যার জন্য আলাদা করে কোনও সময় বা অর্থ থাকে না। কিন্তু ত্বকের কিছু কিছু যত্ন কমবেশি সকলেরই নেওয়া উচিত।

তা হলে কি স্যাঁলো ছাড়া গতি নেই? তা কেন? বরং বাড়িতেই বানিয়ে নিন অ্যান্টি এজিং ফেসিয়াল মাস্ক। নিয়মিত ব্যবহারে জেল্লা তো বাড়বেই, সঙ্গে চেহারায় থাকবে না বয়সের ছাপ।

বিভিন্ন ত্বকের জন্য বিভিন্ন মাস্ক বিশেষ কার্যকর। কোন ত্বকের জন্য কেমন মাস্ক কাজে আসবে দেখে নিন।

শুষ্ক ত্বকের জন্য

উপকরণ: ডিমের কুসুম, দই, মধু ও আমন্ড অয়েল।

একটি বড় পাত্রে একটি ডিমের কুসুম, এক চামচ দই, এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে নিয়ে ভাল করে নাড়তে থাকুন।এই মিশ্রণ গাঢ় হয়ে এলে একেমুখে লাগিয়ে অন্তত দশ-পনেরো মিনিট অপেক্ষা করুন।শুকিয়ে গেলে ঠান্ডা জলে ভাল করে মুখ ধুয়ে নিন।

মধুপ্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি আপনার ত্বককে নরম করবে। আমন্ড ও ডিমের কুসুম ত্বককে টানটান রাখতে সাহায্য করে ও মৃত কোষ ঝরিয়ে ত্বককে পরিশোধিত করে।

তৈলাক্ত ত্বকের জন্য

উপকরণ: গাজর, মুসুর ডাল বাটা এবং মধু।

গাজর ভাল করে সেদ্ধ করে, চটকে তার পেস্ট বানিয়ে নিন। এ বার পেস্ট করা গাজরের সঙ্গে যোগ করুন এক চামচ মুসুর ডাল বাটা ও এক টেব্ল চামচ মধু।

এই মিশ্রণ কিছু ক্ষণ ফ্রিজে রেখে দিন। এর পর মুখ ধুয়ে এই মিশ্রণ আপনার ত্বকে লাগিয়ে মিনিট দশ রেখে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

গাজরে থাকা ভিটামিন এ এবং সি, অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কুঞ্চন রোধ করে। মধু ত্বককে ময়শ্চারাইজ করার পাশাপাশিত্বকের জেল্লা বাড়ায় ও মুসুর ডাল বাটা ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে ত্বকের দাগছোপ দূর করে।

সাধারণ ত্বকের জন্য

উপকরণ: মধু,অ্যাভোকোডা ও ডিমের কুসুম।

দু’চামচ মধু, এক চামচ অ্যাভোকাডো ও একটি ডিমের কুসুম একসঙ্গেমিশিয়ে নিন। এ বার ত্বক পরিষ্কার করে মুখে এই মিশ্রণটি মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন মুখ।

অ্যাভোকাডো ও ডিমের কুসুম ত্বকের মৃতকোষ ঝরিয়ে ত্বককে টানটান রাখবে। মধু ত্বকের আর্দ্রতা বাড়িয়ে জেল্লা ধরে রাখবে।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি