ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

চোখ-মুখ নেই, অথচ প্রাণী!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৭, ৭ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৮, ৭ জুলাই ২০১৭

স্রষ্টার সব সৃষ্টিই বিষ্ময়কর। কিন্তু সচরচার দেখা সৃষ্টিগুলো থেকে মানুষ বিষ্ময় কাটাতে পারলেও নতুন দেখা সৃষ্টি অতি বিষ্ময়েরই হয়। তাই বিষ্ময়কর ও রহস্যঘেরা অনাবিষ্কৃত সৃষ্টি উৎঘাটনে মানুষের চেষ্টার শেষ নেই।

মানুষের এ কৌতুহলের দরজায় এবার অদ্ভুত এক প্রাণীর খোঁজ মিলল ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকতে। মালিবুর লিও ক্যারিলো সমুদ্র সৈকতে ভেসে উঠল অদ্ভুত চেহারার একটি প্রাণীর মৃহদেহ। যার চোখ ও মুখ কিছুই নেই। শুধু শরীরের এক প্রান্ত থেকে বেরিয়ে রয়েছে দু’টি বৃহদাকার মাংসপিণ্ড।

জীবটি আসলে কোন প্রজাতির, তাও বোঝা যাচ্ছে না। সৈকতে উপস্থিত এক ব্যক্তির প্রথমে এই বিরাটাকৃতি জীবটি চোখে পড়ে। দেখে বেশ অবাক হয়ে যান তিনি। মোবাইলে ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেই শুরু হয় আলোচনা। কেউই এ ধরনের প্রাণী আগে দেখেছেন বলে মনে করতে পারলেন না।

তবে প্রাণীর মৃতদেহ সমুদ্র উপকূলে ভেসে ওঠায় প্রাথমিকভাবে মনে করা হয়, হয়ত এটি জলেরই প্রাণী। এক নেটিজেন অবশ্য জানাচ্ছেন, আমেরিকার পশ্চিম উপকূলে অনেকটা এই শারীরিক গঠনের জীবই দেখতে পাওয়া যায়। তবে ছবির জীবটি বেশ কিছুদিন আগে মারা গেছে বলে মনে হয়। সেই কারণেই তার দেহের একাধিক অঙ্গ ক্ষয়ে গেছে।

গভীর সমুদ্রের শ্যাওলা জাতীয় উদ্ভিদ খেয়েই বেঁচে থাকে এই প্রাণী। যার ফলে তাদের গায়ের রং লালচে ধরনের হয়ে থাকে। যিনি পোস্টটি করেছেন, তাঁর দাবি, জীবটি ৫ ইঞ্চি চওড়া এবং ওজন ৩.২ কেজি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি