ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জন্মদিনে তারেক মাসুদকে সম্মান জানাবে গুগল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৯, ৪ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ২৩:৪৫, ৪ ডিসেম্বর ২০১৮

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন ৬ ডিসেম্বর। আর এ দিন তাকে সম্মান জানিয়ে বিশ্বব্যাপী তার ডুডল প্রকাশ করবে সার্চ ইঞ্জিন গুগল। এছাড়া তারেক মাসুদের সাক্ষাৎকারধর্মী বই ‘চলচ্চিত্রকথা’ প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তার স্ত্রী ক্যাথরিন মাসুদ।        

গুগল থেকে এমন সম্মাননার জন্য তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, “এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এই ভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। একই সাথে দেশে ও বিদেশে যেমন তার অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।”

এছাড়া এ মাসেই প্রকাশিত হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে তার বিশেষ সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’।  

বইটি প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে। এটি সম্পাদনার দায়িত্বে আছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান, বেলায়াত হোসেন মামুন ও আফতাব হোসেন।

তারেক মাসুদ ছিলেন একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার। মাটির ময়না (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য তিনি ২০০২-এর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন।

তারেক মাসুদ ২০০১ সালে মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন। ওই সময় তার সঙ্গে ছিলেন চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি