ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জীবনের শেষ সময়ে হিসেব মেলাতে ভুগছেন চরম হতাশায় (ভিডিও)

প্রকাশিত : ১৮:১৯, ৬ জুন ২০১৯

 

অন্য দিনের মতো ঈদের দিনও সাদামাটা পার করলেন বৃদ্ধাশ্রমে ঠাঁই পাওয়া মানুষ। জীবনের শেষ সময়ে এসে হিসেব মেলাতে গিয়ে ভুগছেন চরম হতাশায়। প্রতিটি দিন বৃদ্ধাশ্রমের প্রবীণ এই মানুষগুলো চোখের জলে অপেক্ষা করেন, কখন দেখবেন সন্তান আর স্বজনদের মুখ।

চট্টগ্রামের রাউজান উপজেলায় নোয়াপাড়া এলাকায় প্রায় ৪ একর জমির ওপর বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা আমেনা-বশর বয়স্ক পুনর্বাসন কেন্দ্র। ২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকে এখানে কয়েক শ’ মানুষের শেষ ঠিকানা হলেও এখন এর বাসিন্দা ২১ জন। আশাভঙ্গের যন্ত্রণা আর হারানো দিনের সুখস্মৃতি বয়ে বেড়ানো বাবা-মা তারা।

জীবনের শ্রেষ্ট সময় বিলিয়ে দিয়ে সন্তানদের মানুষ হিসেবে গড়ে তুলতে নিজেদের কথা ভুলেই যান সব বাবা-মা। কিন্তু ভাগ্যের পরিহাস, শেষ বয়সে তাদের আশ্রয় হয় বৃদ্ধাশ্রমে। আদরের সন্তানদের কথা মনে করে তারা শুধুই কাঁদেন আর দোয়া করেন যেন সন্তানরা ভালো থাকে।

চিকিৎসকদের পর্যবেক্ষণে রাখার পাশাপাশি তাদের ঔষধ, খাবার-সহ সার্বক্ষণিক দেখাশোনা করছেন আশ্রমের তত্ত্বাবধায়করা।

আশ্রয়হীন এসব মানুষের জন্য শুধু আশ্রম প্রতিষ্ঠাই নয়, ভবিষ্যতে নিজের মত করে টিকে থাকার ব্যবস্থাও করে দিয়েছেন এর প্রতিষ্ঠাতা।

যে সময়টা সন্তানদের সেবা-ভালবাসা ও নাতি নাতনির সাথে কাটানোর কথা, সে সময়টাই কাটছে বৃদ্ধাশ্রমে। সন্তানদের কাছ থেকে দুরে থেকেও কোন রকম খেয়ে-পরে বাকী জীবনটা পার করতে চান এসব প্রবীন।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি