ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেফতার

প্রকাশিত : ১৬:৪০, ১১ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৯:০১, ১১ এপ্রিল ২০১৯

গোপন নথি প্রকাশ করে বিশ্বব্যাপী সাড়া ফেলা উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতার করা হয়েছে। যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেওয়া অ্যাসাঞ্জকে স্থানীয় সময় বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। লন্ডন মেট্রোপলিটন পুলিশের একটি সূত্র এতথ্য নিশ্চিত করে জানিয়েছে, অ্যাসাঞ্জকে হেফাজতে নেওয়া হয়েছে। যত দ্রতসম্ভব তাকে বিচারিক আদালতে হাজির করা হবে।

২০১২ সালের ১৯ জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেখানে অ্যাসাঞ্জকে এক ধরনের বন্দি জীবনযাপন করতে হয়। ইকুয়েডর দূতাবাসে অবস্থানের সময় কখনই বাইরে বের হতে পারেননি তিনি।

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত মার্কিন দূতাবাসগুলোর গোপন তারবার্তা প্রকাশ করে বিশ্বজুড়ে হৈ-চৈ ফেলে দেন অস্ট্রেলিয়ার এই নাগরিক। সেই গোপন তারবার্তাগুলোতে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন কূটনীতিকদের নানা তথ্য ফাঁস হয়ে যায়।

উইকিলিকসের পক্ষে এক টুইট বার্তায় বলা হয়, জুলিয়ান অ্যাসাঞ্জকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। তার ক্ষেত্রে আন্তর্জাতিক আইন লঙ্খন করা হয়েছে।
ইংল্যান্ডের স্বরাষ্ট্র সচিব সাজিদ জাবিদ এক টুইট বার্তায় জানান, জুলিয়ান অ্যাসাঞ্জ এখন পুলিশের হাতে। তবে, আইনের আশ্রয়ে তাকে নেওয়া হয়েছে। তবে, তিনি সুবিচার পাবেন।

তথ্যসূত্র: বিবিসি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি