ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জুলিয়ান অ্যাসাঞ্জের ৫০ সপ্তাহের কারাদণ্ড

প্রকাশিত : ১৮:৫০, ১ মে ২০১৯ | আপডেট: ২১:০৫, ১ মে ২০১৯

জামিন নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে দোষীসাব্যস্ত করে ৫০ সপ্তাহের কারাদণ্ড দিয়েছে লন্ডনের একটি আদালত। বুধবার (১ মে) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

জানা যায়, আদালতের দেয়া জামিন শর্ত ভঙ্গ এবং প্রায় সাত বছর ধরে পালিয়ে থাকার কারণে তাকে এ কারাদণ্ড দিয়েছেন লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্ট। তার রায় ঘোষণা করেন বিচারক ডেবোরাহ টেইলর।

এদিকে আদালতের এ রায় ঘোষণার পর, বাইরে অবস্থান নেয়া অ্যাসাঞ্জের সমর্থকরা এর প্রতিবাদে আদালতের উদ্দেশে ‘লজ্জা হওয়া উচিৎ’ বলে স্লোগান দিতে থাকে।

যৌন নিপীড়নসহ নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে পালিয়ে ২০১২ সাল থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসের ভেতরে আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। প্রায় সাত বছর সেখানে থাকার পর ইকুয়েডরের রাজনৈতিক আশ্রয় বাতিল হয়ে গেলে গত ১১ এপ্রিল (বৃহস্পতিবার) দূতাবাসের ভেতর থেকেই গ্রেফতার হন তিনি।

গ্রেফতারের পর ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো বলেন, আমাদের দূতাবাসে অ্যাসাঞ্জের আশ্রয় বাতিল করার সিদ্ধান্ত অন্য কোনো জাতির কাছ থেকে প্রভাবিত হয়ে করা হয়নি। আন্তর্জাতিক এবং দৈনন্দিন রীতিনীতি বারবার লঙ্ঘন করেছেন অ্যাসাঞ্জ। যে কারণে তার আশ্রয় স্থগিত করার মতো ভালো একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া অ্যাসাঞ্জের শারীরিক অবস্থাও ভালো ছিল না এখানে।

অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ ২০১০ সালে পেন্টাগন ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন।

যার মধ্যে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধসম্পর্কিত ৭৬ হাজার এবং ইরাক যুদ্ধ সম্পর্কিত আরো ৪০ হাজার নথি ছিল। যা যুক্তরাষ্ট্র সরকার ও পেন্টাগনকে চরম বেকায়দায় ফেলে দেয়। গোপন নথি ফাঁসের অভিযোগে যুক্তরাষ্ট্রে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা চলছে।

একুয়েডর সরকার শুরুতে অ্যাসাঞ্জকে দৃঢ় সমর্থন করলেও নানা অভিযোগ তুলে গত মাসে লন্ডনের দূতাবাস থেকে তাকে বের করে দেয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি