ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জয়নুল আর্ট গ্যালারীতে আট শিল্পীর সপ্তাহব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী

প্রকাশিত : ১৮:৩৪, ২ মে ২০১৯ | আপডেট: ১৮:৪২, ২ মে ২০১৯

মানুষ ও প্রকৃতির নৈকট্যই পৃথিবীকে বাঁচিয়ে রাখে। বর্তমান সময়ে ভার্চুয়াল জগৎ যখন প্রায়শই মানুষের একমাত্র চারণক্ষেত্র হয়ে উঠেছে তখন মানুষের কাছে বাস্তবতার ঘ্রাণ পৌঁছে দিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৮ (আট) তরুণ তুর্কী তাদের রং তুলিতে ক্যানভাসে গড়েছেন জলরং চিত্রের স্বর্গরাজ্য।

যে আট শিল্পীর ২৪ টি কাজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল আর্ট গ্যালারীর প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে তারা হলেন; মেহেদী হাসান অনিক,মাহমুদা আক্তার,নূপুর পোদ্দার,রাজীব মাহবুব,ইলিয়াস খান,পলাশ শেখ,সুদীপ চাকমা চাকমা,রুপক গোলদার।

চিত্রকর্মগুলোতে তরুণ এই শিল্পীরা ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন তার প্রায় সবকটিই বিশ্ববিদ্যালয় ও আশেপাশর এলাকার সবুজ আঙ্গিনার নৈসর্গিক চিত্র। পাথুরে জীবনে প্রকৃতির সুর বইয়ে দিতেই তাদের এই `ভার্স এন্ড ভার্চুয়াল` জলরং চিত্র প্রদর্শনী। এই প্রদর্শনীতে মূলত উঠে এসেছে প্রকৃতি প্রেম ও নৈসর্গিক সৌন্দর্য।

নজরুল বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের (স্নাতকোত্তর) ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিন এর ২য় ব্যাচের এই ৮ (আট) শিক্ষার্থী জলরং এর ন্যাচার স্টাডি তাদেরকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে বলে জানান রাজিব মাহবুব।

২রা মে থেকে ৭ই মে পর্যন্ত সপ্তাহব্যাপী এই চিত্রকর্ম প্রদর্শনীটির উদ্বোধন করেন বিশিষ্ট চারুশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক জামাল আহমেদ।

এক শুভেচ্ছাবাণীতে তিনি বলেন, এ প্রদর্শনীর কাজগুলোতে আউটডোরে বসে ছবি আঁকার প্রভাব লক্ষণীয়। তারা তাদের নিসর্গ চিত্র আঁকার মাধ্যমে `ভার্স এন্ড ভার্চুয়াল` শিরোনামে যা বলতে চেয়েছে তা সময় উপযোগী।

উক্ত প্রদর্শনীটির ব্যাপারে নজরুল বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসী বর্মণ বলেন,পরিশ্রমী এই তরুণ শিল্পীরা যথেষ্ট বাস্তবধর্মী। প্রকৃতির সঠিক স্বচ্ছ জলরং তৈরিতেও তাদের বিশেষ পারদর্শীতা রয়েছে।

এছাড়া প্রদর্শনীটিকে সফল করতে নজরুল বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের শিক্ষার্থীরা বিশেষভাবে অবদান রাখছেন, পরিশ্রম করছেন বলে জানান আয়োজকরা।

এসি

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি