ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ট্রাম্পকে ১১ বছরের বালকের সঙ্গে তুলনা করলেন সাদিক খান

প্রকাশিত : ১৩:৫৪, ৫ জুন ২০১৯

ট্রাম্পের বিতর্কিত ও বেফাঁস মন্তব্যের কথা সবারই জানা। কিন্তু এভাবে অতিথি হিসেবে এসে ট্রাম্প যে ভাঁড়ামি করবে সেটা চিন্তা করাই কঠিন। যা একমাত্র ট্রাম্পের দ্বারাই সম্ভব।

একের পর এক বেফাঁস মন্তব্যে বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাজ্য সফরে আসতে না আসতেই সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

সম্প্রতি যুক্তরাজ্য সফর করছেন ট্রাম্প। আসার পর থেকেই যুক্তরাজ্যের অভ্যন্তরীণ বিষয়ে বেফাঁস কথাবার্তা বলে  ইতিমধ্যে খবরের শিরোনাম হয়েছেন তিনি।

লন্ডনে পৌঁছানোর আগেই মেয়র সাদিক খানের সাথে নতুন করে শুরু হয়েছে তার বাকযুদ্ধ। অবশ্য এই বাকযুদ্ধ পুরোটা অনলাইনে, কারণ ট্রাম্পের এই সফরের সময় তার সাথে সাদিক খানের কোথাও সামনাসামনি দেখা হবে না।

কয়েকদিন আগেই লন্ডনের মেয়র সাদিক খান ‘নারী ও ইসলাম সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্পের ভুল ধারণার’ তীব্র সমালোচনা করে তাকে ‘বিংশ শতাব্দীর ফ্যাসিস্টদের’ সাথে তুলনা করেন।

তাছাড়া ট্রাম্পের লন্ডনে অবতরণের দিনেই ব্রিটিশ পত্রিকায় সাদিক খানের একটি নিবন্ধ বের হয় সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্টের তীব্র সমালোচনা করেন।

এর জবাবে ট্রাম্প এক টুইটে বলেন, সাদিক খান একজন ‘স্টোন-কোল্ড লুজার’ অর্থাৎ এমন একজন লোক যিনি সব সময়ই পরাজিত হন। তিনি বলেন, খানের উচিত লন্ডনে অপরাধ কমানোর দিকে নজর দেওয়া।

প্রেসিডেন্ট ট্রাম্প তার টুইটে সাদিক খানের পদবী ‘খান’ শব্দটি লেখেন ভুল বানানে। তাতে তিনি বলেন, খান আমাকে আমাদের নিউইয়র্ক শহরের ‘নির্বোধ এবং অযোগ্য’ মেয়র দা ব্লাসিও-র কথা মনে করিয়ে দেয় - যে তার কাজে মোটেও ভালো করছে না এবং তার উচ্চতা ব্লাসিওর অর্ধেক।

রাজপরিবারের আমন্ত্রণে যুক্তরাজ্য সফরে এলেও সেই পরিবারের বধূকেও আক্রমণ করতে ছাড়েননি ট্রাম্প। সফরের আগে ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেলকে ‘নোংর’ বলে মন্তব্য করেন। গত রোববার সেই মন্তব্যের কথা অস্বীকার করতে গিয়ে ধরা পড়ে যান ট্রাম্প। সংবাদমাধ্যম তার ওই মন্তব্যের রেকর্ড ছেড়ে দেয়।

এছাড়া যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কে হওয়া উচিত, তা নিয়ে মন্তব্য করেন এবং বরিস জনসনের প্রতি সমর্থন ঘোষণা করেন। ইইউর সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ, লেবার নেতা জেরেমি করবিন এবং চীনের কোম্পানি হুয়াওয়েকে যুক্তরাজ্যে কাজ দেওয়া নিয়ে বেফাঁস কথাবার্তা বলেন ট্রাম্প।

বিতর্কের ইতি সেখানেই নয়, এবার ডোনাল্ড ট্রাম্পকে ১১ বছরের বালকের সঙ্গে তুলনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান৷

সাদিক খানের সংযোজন , ‘ব্যক্তির পরিচয় তাঁর আচরণে৷ তাঁর জবাব দেওয়ার কোনও শিষ্টাচারই নেই৷’ এই ধরনের টুইটের প্রত্যুত্তর দেওয়া তার রুচিতে বাঁধে৷ একজন ১১ বছরের ছেলে যে আচরণ করে প্রেসিডেন্টের আচরণ সে রকমই বলে মনে করেন লন্ডনের মেয়র৷

এরআগে তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার স্থানীয় সময় সকাল ৯টায় স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে যুক্তরাজ্যে পৌঁছান প্রেসিডেন্ট ট্রাম্প। ব্রিটিশ রানির আমন্ত্রণে বিদেশি সরকারপ্রধানের যুক্তরাজ্যে এমন সফর বিরল সম্মানের ব্যাপার। ১৯৫২ সালের পর যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে আসা তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর বর্তমান রানীর মেয়াদে এটি ১১৩তম রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি