ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ট্রাম্পের অনুরোধ রাখেননি মার্কিন নৌবাহিনী

প্রকাশিত : ১৫:৫৯, ২ জুন ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি অনুরোধ উপেক্ষা করেছে আমেরিকার নৌবাহিনী। জাপান সফরের আগে প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধজাহাজ ইউএসএস জন ম্যাককেইনকে তার দৃষ্টিসীমার বাইরে রাখার অনুরোধ করেছিলেন। কিন্তু মার্কিন নৌবাহিনী সে অনুরোধ রক্ষা করে নি। বরং অন্য জাহাজের সঙ্গে ইউএসএস জন ম্যাককেইন স্বাভাবিক অবস্থানে ছিল।

মার্কিন নৌবাহিনী নিশ্চিত করেছে যে, তারা প্রেসিডেন্টের পক্ষ থেকে ওই অনুরোধ পেয়েছিল তবে তা বাস্তবায়ন করা সম্ভব হয় নি। রাজনৈতিক অঙ্গনে মার্কিন সাবেক সিনেটর জন ম্যাককেইনের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্ক ভালো ছিল না।

ম্যাককেইনের মৃত্যুর পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‍আমি তাকে কখনো পছন্দ করতাম না এবং ভবিষ্যতেও হয়ত করব না।

মার্কিন নৌবাহিনীর তথ্য বিভাগের প্রধান কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল চার্লি ব্রাউন এক বিবৃতিতে বলেন, “মার্কিন নৌবাহিনীকে যুদ্ধজাহাজ জন ম্যাককেইনকে প্রেসিডেন্টের দৃষ্টিসীমার বাইরে রাখার অনুরোধ করা হয় কিন্তু সব জাহাজকেই স্বাভাবিক কনফিগারেশনে রাখা হয়।”

এ বিষয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদন প্রকাশ করেছিল। প্রতিবেদনে বলা হয়- হোয়াইট হাউজ থেকে অনুরোধ করা হয়েছে যে, প্রেসিডেন্টের জাপান সফরের সময় ইউএসএস জন ম্যাককেইন জাহাজকে তার দৃষ্টি সীমার বাইরে রাখতে হবে।

উল্লেখ্য, জন ম্যাককেইন ছিলেন ভিয়েতনাম যুদ্ধফেরত একজন সেনা কর্মকতা। তিনি যুদ্ধের সময় ভিয়েতনামে বন্দী হয়ে কারাগারে ছিলেন। আমেরিকায় তাকে যুদ্ধের বীর হিসেবে দেখা হয়। তার বাবা ও দাদা মার্কিন নৌবাহিনীর অ্যাডমিরাল ছিলেন। এসব দিক বিবেচনা করে ২০১৮ সালে জাহাজটির নামকরণ করা হয় ইউএসএস জন ম্যাককেইন।

তথ্যসূত্র:  পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি