ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্পের উপসহকারী লিসার ঢাকা সফর স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৪, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪৮, ৩০ জুলাই ২০১৭

ওয়াশিংটনে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপসহকারী লিসা কার্টিসের ঢাকা সফর স্থগিত করা হয়েছে। দুই দিনের সফরে আগামীকাল রোববার তাঁর ঢাকায় আসার কথা ছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা আজ শনিবার দুপুরে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এ সফর স্থগিত করার বিষয়টি বাংলাদেশকে জানানো হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা ছিল লিসা কার্টিসের। এ ছাড়া প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গেও তাঁর সৌজন্য সাক্ষাতের কথা ছিল। পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গেও একটি আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কার্টিসের।

মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পদে ডোনাল্ড ট্রাম্প এখনো কাউকে নিয়োগ দেননি। গত এপ্রিলে তিনি নিয়োগ পাওয়ার পর থেকে দক্ষিণ এশিয়া বিষয়ে বিশেষজ্ঞ লিসা কার্টিস মার্কিন প্রেসিডেন্টকে এই অঞ্চল সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বলে ধারণা করা হয়। মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী দপ্তরের অন্যতম শাখা জাতীয় নিরাপত্তা কাউন্সিল মূলত পররাষ্ট্রনীতি, গোয়েন্দা কর্মকাণ্ড ও জাতীয় নিরাপত্তার বিষয়ে প্রেসিডেন্টকে পরামর্শ দিয়ে থাকে।

ইতোপূর্বে, লিসা কার্টিস গবেষণা প্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশনের এশিয়ান স্টাডিজ সেন্টারে দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ ফেলো হিসেবে কাজ করতেন।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি