ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডাবের পানির কার্যকরী ৪ স্বাস্থ্যগুণ

প্রকাশিত : ১৫:৫২, ২১ মে ২০১৯

ডাবের পানির স্বাস্থ্যগুণ সম্পর্কে কমবেশি সবারই জানা। এই প্রাকৃতিক পানীয়টি প্রখর রোদে পান করলে তৃষ্ণা তো মিটবেই, পাশাপাশি পাওয়া যাবে শরীরের জন্য নানা স্বাস্থ্যগুণ।

আসুন প্রচণ্ড গরমে ডাবের পানি খাওয়ার কয়েকটি আশ্চর্য সুফল সম্পর্কে জেনে নেওয়া যাক:

শক্তি বৃদ্ধি

ডাবের পানিতে থাকা কার্বোহাইড্রেড শরীরে শক্তির ঘাটতিও পূরণ করে। তাই ডাব শুধু তৃষ্ণাই নয়, শক্তির ঘাটতি মিটিয়ে ক্লান্ত শরীরকে চাঙ্গা করে তোলে।

ডি-হাইড্রেশন রোধ

প্রচণ্ড গরমে শরীরে ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। শরীরে দেখা দেয় পানির ঘাটতি। ফলে ডি-হাইড্রেশনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই সমস্যা থেকে বাঁচাতে ডাবের পানি অত্যন্ত উপকারী।

ডায়াবেটিস প্রতিরোধ

ডাবের পানি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এই গরমে ডায়াবিটিক রোগীদর জন্য ডাবের পানি খুবই উপকারী।

রক্তচাপ রোধ

গরমের তীব্র দাবদাহে রক্তচাপ বেড়ে যেতে পারে। অতিরিক্ত ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে যেতে পারে। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে ডাবের জল অত্যন্ত কার্যকরী।

ডাবের পানিতে থাকা ভিটামিন সি, ম্যাগনেসিয়াম আর পটাশায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গরমে কচি ডাবের জল শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি