ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ড্রোনের সঙ্গে বিমানও ভূপাতিত করতে পারতাম কিন্তু করিনি: ইরান

প্রকাশিত : ১০:৫৫, ২২ জুন ২০১৯

আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করে ইরানের আকাশে ঢুকে পরা মার্কিন ড্রোনের সঙ্গে একটি সামরিক বিমানও ভূপাতিত করা যেত বলে দাবি করেছে ইরান।

দেশটির ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোমস্পেস ডিভিশন প্রধান হাজিযাদেহ শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানান। খবর বিবিসির।

হাজিযাদেহ বলেন, আমেরিকার যে ড্রোনটি ভূপাতিত করা হয়েছে সেটার সঙ্গে বোয়িং কোম্পানির একটি পি-এইট সামরিক বিমানও ছিল। ওই বিমানে ৩৫ জন আরোহী ছিল।

ড্রোনের সঙ্গে ওই বিমানটিও আমাদের আকাশসীমা লঙ্ঘন করেছিল। এ কারণে আমরা ওই বিমানটিকেও ভূপাতিত করতে পারতাম। কিন্তু আমরা তা করিনি। কারণ, আমরা যুদ্ধ চাইনা, তাদেরকে এর মাধ্যমে সতর্ক করা হয়েছে মাত্র।

জেনারেল হাজিযাদেহ আরও বলেন, পেন্টাগন আমাদের উদ্দেশ্যে বলেছিল, গেল সপ্তাহে তাদের একটি ড্রোনে আমরা ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছিলাম কিন্তু ভূপাতিত করতে পারিনি, ঘটনা আসলে তা নয়। আমরা সেটি ভূপাতিত করতে পারতাম কিন্তু ইচ্ছে করেই করিনি। কিন্তু মার্কিনীরা আমাদের সে বার্তা ভালভাবে নেয়নি। 

তিনি বলেন, আমাদের ভূখণ্ডের নিরাপত্তা হলো রেড লাইন। তারা সেটি উপেক্ষা করে আমাদের আকাশে ঢুকে পড়ায় ড্রোনটি ভূপাতিত করা হয়েছে। মার্কিনদের নিজেদের প্রশ্ন করা উচিত, তাদের আকাশসীমায় অবৈধভাবে আমাদের বিমান প্রবেশ করলে তারা কি প্রতিক্রিয়া দেখাতো-যোগ করেন তিনি। 

গত বৃহস্পতিবার আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করে মার্কিন ড্রোন ‘গ্লোবাল হক’ ইরানে ঢুকে পড়ায় ভূপাতিত করে দেশটির সবচেয়ে শক্তিশালী সশস্ত্রবাহিনী আইআরজিসি।

ড্রোনটি ভূপাতিত করার আগে ইরানে প্রবেশ না করতে বেশ কয়েকবার সতর্ক করা হয়েছিল বলেও তেহরানের পক্ষ থেকে জানানো হয়েছে। 

এদিকে, ড্রোন ভূপাতিত করায় বিপর্যস্ত ওয়াশিংটন প্রথমে ইরানকে হুশিয়ারি, এরপর কয়েক ঘন্টার মাথায় হামলার নির্দেশ দিয়েও পিছু হটেন ট্রাম্প।

এমন অবস্থায় সমালোচনারমুখে মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধের পরিবর্তে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন ইরানকে। 

সূত্র: বিবিসি

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি