ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি গঠন

প্রকাশিত : ২০:৩০, ১৭ এপ্রিল ২০১৯

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে ১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। ১৫ দিনের মধ্যে এ কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সভায় এ কমিটি গঠন করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে কমিটিকে সময় বেঁধে দেওয়া হয়েছে। এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জি এম হাসিবুল আলম।

তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি কেমন হবে, সেই সঙ্গে কোন ধরনের মূল্যায়ন পদ্ধতি শিক্ষার্থীদের আরও বেশি তুখোড় করে তুলবে সেটি খুঁজে বের করবে হাসিবুল আলমের কমিটি।

এ ক্ষেত্রে যোগ্যতাভিত্তিক পাঠ্যসূচি করে শিশুদের মৌখিক, লিখিত, পর্যবেক্ষণ ও কাজ করতে পারার বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বিবেচনায় রাখা হবে।

নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের শোনা, বলা, পড়া ও লেখা এমন চারটি বিষয়ের ওপর মূল্যায়ন করে পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে। এমন ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম ২০২০ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা হবে।

মূল্যায়ন কমিটি গঠনের সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেনের সভাপত্বিতে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) মহাপরিচালক ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

পরীক্ষার পরিবর্তে ক্লাসে কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এনসিটিবির প্রণয়ন করা এমন একটি প্রস্তাবনা নিয়ে সভায় আলোচনা করা হয়েছে। সেখানে উপস্থিত কর্মকর্তারা নিজেদের মতামত দেন।

সভার শেষে এনসিটিবির তৈরি করা প্রস্তাবনাটি মূল্যায়ন ও প্রয়োজনে তা পরিবর্তন করে এ কমিটিকে পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি