ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

ত্রিভুবন বিমানবন্দরে ৭০টির বেশি দুর্ঘটনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫২, ১৩ মার্চ ২০১৮

সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৪০০ ফুট উচ্চতায় অবস্থিত ত্রিভুবন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। চারপাশের উচুঁ পাহাড়-পর্বতে ঘেরা। এরপর একপাশে ৮ হাজার ৭০০ ফুট উচ্চতার এক বিশাল পাহাড়। আর এই পাহাড়ের কারণেই মূলত দেশটিতে বারবার বিমান দুর্ঘনটার কবলে পড়ছে। গতকাল পর্যন্ত দেশটিতে ৭০টিরও বেশি বিমান দুর্ঘটনার ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি জানায়, ত্রিভুবনে বিমান অবতরণের সময় প্রধান বাধা একটি বিশাল পাহাড়, এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৭০০ ফুট উঁচুতে অবস্থিত। ত্রিভুবন বিমানবন্দরের নয় মাইল দূরে রয়েছে এই পাহাড়। এ জন্য এই রানওয়েতে কোনো উড়োজাহাজই সোজা অবতরণ করতে পারে না। ওই পাহাড় পেরোনোর পরপরই দ্রুত উড়োজাহাজ অবতরণ করাতে হয়। আর এই জটিল হিসাব নিকাশের কারণেই বারবার দেশটিতে বিমান দুর্ঘটনার ঘটনা ঘটঠেছ।

এদিকে শুধু বিমান নয়, দেশটিতে বারবার হেলিকপ্টারও দুর্ঘটনার শিকার হচ্ছে। এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ত্রিভুবন হচ্ছে নেপালের একমাত্র ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। এর ব্যবস্থাপনা অপর্যাপ্ত ও দুর্বল। ২০১৬ সালের প্রথম দিকে একটি টুইন অটার টার্বোপ্রোপ উড়োজাহাজ বিধ্বস্ত হলে এর ২৩ জন যাত্রীর সবাই প্রাণ হারান।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি