ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

দুই বছর পর দুই কোরিয়ার আলোচনা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ৯ জানুয়ারি ২০১৮

অবশেষে উত্তর ও দক্ষিণ কোরিয়ার  মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। দীর্ঘ দুই বছর পর স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা থেকে এ আলোচনা শুরু হয়। দুই দেশের সীমান্তবর্তী যুদ্ধবিরত গ্রাম পানমুনজমের ‘পিস হাউসে’ এই আলোচনা হয়। আলোচনায় দুই কোরিয়ার পাঁচজন করে প্রতিনিধি অংশ নেন। আগামী ফেব্রুয়ারি মাসে সিউলে হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে উত্তরের অংশগ্রহণের সম্ভাবনা নিয়েই এ আলোচনা হয়।

আলোচনায় দক্ষিণ কোরিয়ার ‍সিউলে ২০১৮ সালের ফেব্রয়ারিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসে উত্তর কোরিয়া একটি প্রতিনিধি দল পাঠাবে বলে জানিয়েছে উত্তর কোরিয়া। প্রতিনিধি দলে ক্রীড়াবিদ এবং সমর্থকদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে দেশটি।

এ সময় শীতকালীন অলিম্পিকের সময় কোরিয়ান যুদ্ধ দ্বারা বিভক্ত দুই কোরিয়ার পারিবারিক বন্ধন অটুট রাখার প্রস্তাব দেয় দক্ষিণ কোরিয়া।

এই আলোচনার মাধ্যমে উভয় দেশের মধ্যে সম্পর্কের পুণর্গঠনে আগ্রহ প্রকাশ করছে দক্ষিণ কোরিয়া।

২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে আলোচনা হয়েছিল। পিয়ংইয়ংয়ের ছোড়া রকেট ও পারমাণবিক দ্বন্দ্বকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করে দক্ষিণ কোরিয়া।  এর পর থেকেই দুই কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে। সাম্প্রতিক বছরগুলোতেও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও চাপ উপেক্ষা করে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক কর্মসূচি নিয়ে দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করে। শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণে দেশটির শীর্ষনেতা কিম জং উনের আগ্রহের পর তা কমে আসে। উচ্চ পর্যায়ের এ আলোচনা নিয়ে আশবাদের কথা শুনিয়েছে উত্তর কোরিয়ার প্রতিনিধিরাও।

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি