ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

দুর্নীতির অভিযোগ : সৌদিতে প্রিন্স মন্ত্রীসহ ২০১ জনকে জিজ্ঞাসাবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭, ১০ নভেম্বর ২০১৭ | আপডেট: ১০:৪৪, ১০ নভেম্বর ২০১৭

অর্থ আত্মসাতের অভিযোগে সৌদি আরবে ১১জন প্রিন্স, চারজন মন্ত্রী, বেশ কয়েকজন ব্যবসায়ীসহ ২০১ জনকে জিজ্ঞাসাবাদ করেছে সৌদি কর্তৃপক্ষ। এছাড়া দেশের বাইরেও শুরু হয়েছে তদন্ত কাজ।

দুর্নীতির মাধ্যমে ১০০ বিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে সৌদির বেশ ক’জন প্রিন্স, মন্ত্রী ও ব্যাবসায়ীরা, এমন অভিযোগে তদন্ত কাজ শুরু করে সৌদি কর্তৃপক্ষ।  

বিবিসির এক খবরে বলা হয়েছে, দুর্নীতি বিরোধী অভিযানের প্রথমদিনেই তাদেরকে আটক করা হয়। আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন, ধনাঢ্য ব্যবসায়ী প্রিন্স আলওয়ালেদ বিন তালাল, প্রিন্স মিতেব বিন আবদুল্লাহ এবং তার ভাই প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ।

সৌদির ঊর্ধতন কর্মকর্তা শেইখ মোজেব বলেন, এদের বিরুদ্ধে অপরাধের শক্তিশালী প্রমাণ পাওয়া গেছে। তিনি আরও বলেন, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে গঠিত দুর্নীতিবিরোধী নতুন কমিটি এ অভিযান পরিচালনা করছে। অভিযানের প্রথম দিনে ২০৮ জনের বিরুদ্ধে সমন জারি করে কমিটি । পরবর্তীতে ৭ জনকে মুক্তি দেওয়া হয়।

সৌদি বাদশাহ সালমান সম্প্রতি এক ডিক্রির মাধ্যমে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে একটি দুর্নীতি দমন কমিটি গঠন করেন। এসময় ১১ জন প্রিন্স, চারজন মন্ত্রী এবং ডজনখানেক সাবেক মন্ত্রীকে আটক করা হয়।

অ্যাটর্নি জেনারেল শেখ মোজেব বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, এ অভিযানের পূর্বে তিন বছর ধরে তদন্ত কাজ চালিয়েছে তদন্ত কমিটি । এতে বেরিয়ে এসেছে সৌদির ইতিহাসে সবচে বড় দুর্নীতির চিত্রটি। তদন্ত কমিটির প্রতিবেদনে দেখা যায়, ঘুষ, দুর্নীতি ও অর্থ আত্মসাতের মাধ্যমে অন্তত ১০০ বিলিয়ন ডলার চুরি হয়ে গেছে।

এদিকে প্রতিবেশি দেশ সংযুক্ত আরব আমিরাতেও তদন্ত কার্যক্রম বিস্তৃত করেছে দেশটি । দেশটির কেন্দ্রীয় ব্যাংক ১৯টিরও বেশি সৌদি এ্যাকাউন্ট জব্দ করে দিয়েছে।

এমজে/

 

 

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি