ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

দুর্নীতির অভিযোগে সৌদি আরবে ১১ রাজপুত্র ও ৪ মন্ত্রী আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ৫ নভেম্বর ২০১৭ | আপডেট: ১২:১১, ৫ নভেম্বর ২০১৭

সৌদি আরবে নবগঠিত একটি দুর্নীতি দমন কমিটি দেশটির ১১জন রাজপুত্র এবং ৪ জন মন্ত্রীকে আটক করেছে। এছাড়া ডজন খানেক সাবেক মন্ত্রীকেও আটক করা হয়েছে। সৌদি ন্যাশনাল গার্ড এবং নৌবাহিনী প্রধানের পদেও করা হয়েছে রদবদল।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রধান করে শনিবার সৌদি বাদশাহ নিজে একটি দুর্নীতি দমন কমিটি গঠন করে দেন। এই কমিটিই সৌদি রাজতন্ত্রের উচ্চপদস্থ এসব কর্মকর্তাকে আটক করেছে বলে জানা গেছে।

আটক ব্যাক্তিদের নাম এবং তাদেরকে আটক করার কারণ সম্পর্কে এখনো কিছুই স্পষ্ট করা হয়নি। এই আটকের মধ্য দিয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রভাব আরও সুসংহত করা হল বলে মনে করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বিবিসি লিখেছে, বাদশাহ সালমান এক ডিক্রির মাধ্যমে যুবরাজের নেতৃত্বে নতুন দুর্নীতি দমন কমিটি গঠনের ঘোষণা দেওয়ার পরপরই বর্তমান ও সাবেক মন্ত্রীদের গ্রেপ্তারের খবর আসে।

তবে, সৌদি গণমাধ্যম আল-অ্যারাবিয়া জানিয়েছে, ২০০৯ সালের বন্যা  এবং ২০১২ সালে মার্স ভাইরাস ছড়িয়ে পড়ার যে ঘটনা ঘটেছিল এই বিষয়গুলো নিয়ে নতুন করে তদন্ত শুরু হয়েছে। নতুন এই কমিটি গঠন করার কয়েকঘণ্টার মধ্যেই গ্রেফতার করার ঘটনা ঘটলো।

সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএ জানান, যুবরাজকে প্রধান করে যে কমিটি গঠন করা হয় সেখানে যুবরাজ চাইলে যে কাউকে গ্রেফতার করা এবং তাকে যে কারো উপরে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

এসপিএ জানায়, যুবরাজ সালমান ন্যাশনাল গার্ড মন্ত্রী প্রিন্স মিতেব বিন আব্দুল্লাহ এবং নেভি কমান্ডার এডমিরাল আব্দুল্লাহ বিন সুলতান বিন মোহাম্মদ আল সুলতানকে বরখাস্ত করা হয়েছে ।

তবে, তাদের কী করণে পদচ্যুত করা হয়েছে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো  ব্যাখ্যা দেওয়া হয়নি।

সূত্র: বিবিসি

/ এম / এআর

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি