ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যসেবা সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত : ১৯:৩৪, ২১ মার্চ ২০১৯ | আপডেট: ১৯:৩৯, ২১ মার্চ ২০১৯

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি এবং এশিয়া প্যাসিফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এর যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার সকালে ঢাকা ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বল রুমে ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও টেকসই জরুরী স্বাস্থ্য সেবা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করা হয়।

সিআইএস এবং এ-প্যাড এর যৌথ সহযোগিতায় জাতীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনার এ-প্যাড বাংলাদেশের একটি মাল্টিসেক্টর কর্মসূচী প্রতিষ্ঠা করতে যাচ্ছে, যার দ্বারা বিভিন্ন প্রাসঙ্গিক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত সেক্টরের সাথে জনগোষ্ঠীর মধ্যে টেকসই ও স্থিতিশীল সর্ম্পক গড়ে উঠবে।

এই আর্ন্তজাতিক সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, সিআইএস নির্বাহী পরিচালক সদস্য সচিব মোঃ গোলাম মোস্তফা, এ-প্যাড সদস্য প্রতিনিধি দেশ, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, ইন্দোনেশিয়া, জাপান দূতাবাস, জাতিসংঘ, বিভিন্ন মানবিক খাত, স্থানীয় এনজিও, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্মেলনের প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আপনাদের এই গুরুত্বপূর্ণ ও বিচক্ষণ পদক্ষেপের সাথে আমরা আপনাদের পাশে আছি। যেহেতু বাংলাদেশে দুর্যোগ প্রবণতা ক্রমান্বয়ে বেড়েই চলছে সেজন্য একটি টেকসই ও উন্নত দূর্যোগ মোকাবেলা করার জন্য নতুন টেকসই ও উচ্চতর কর্মসূচী অত্যন্ত আবশ্যক যা জনগোষ্ঠীর সবাইকে নিয়ে এক সাথে কাজ করবে।

দুর্যোগ ব্যবস্থাপনা (এ-প্যাড) এশিয়া প্যাসিফিক এলায়েন্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা কেন ওনিশি বলেন, আমার মনে হয় এটি একটি মহৎ কাজ যে, কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) ও এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) বাংলাদেশ এবং ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাষ্ট (ডিসিএইচ ট্রাষ্ট) দূর্যোগ মোকাবেলার জন্য এশিয়া প্যাসিফিক অ্যাপায়েন্সের সাথে সম্পৃক্ত হয়ে সমাজের সাথে মানবিক ক্ষমতা বিকাশের জন্য কাজ করবে।

বিশেষ অতিথি পররাষ্ট্র মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স বলেন, আমাদের দূর্যোগ ব্যবস্থাপনার অবকাঠামো উন্নয়ন এবং আমাদের জনগনকে দূর্যোগের প্রকোপ থেকে রক্ষার জন্য আর্ন্তজাতিক দূর্যোগ ব্যবস্থাপনার বিশেষজ্ঞগণ আমাদের সাথে কাজ করার জন্য প্রস্তুত।

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান বলেন, উন্নয়নশীল দেশগুলোতে উন্নয়নের অন্তরায় বা প্রতিবন্ধকতা হলো দারিদ্র্য ও দূর্যোগ। স্থানীয়, জাতীয় এবং আর্ন্তজাতিক প্লাটফর্ম নির্মান করার মাধ্যমে স্থানীয় ও বেসরকারী প্রতিষ্ঠানের মধ্যে একটি সুষ্ঠু সর্ম্পক গড়ে তুলতে হবে। দূর্যোগ প্রতিরোধের এর জন্য এটা একটি টেকসই মহৎ উদ্যোগ। আমরা সঠিক পদক্ষেপ ও দূর্যোগের ঝুঁকি কমাতে বিশ্বমানবের প্রতিশ্রুতির জন্য অপেক্ষা করছি।

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস), ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাষ্ট বাংলাদেশ (ডিসিএইচ ট্রাষ্ট), এশিয়া প্যাসিফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট (আ-প্যাড), এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট বাংলাদেশ (এ-প্যাড বাংলাদেশ) এর সম্মানিত প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি