ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

দৃশ্যমান হলো পদ্মা সেতু (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০১, ৩০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২২:৪০, ৬ অক্টোবর ২০১৭

পদ্মা সেতুর পিলারের ওপর প্রথম স্প্যান বসানো হয়েছে। তিন হাজার ২০০ টন ওজনের এ স্প্যান বসানোর মধ্য দিয়েই দৃশ্যমান হলো দক্ষিণাঞ্চ‌লের মানু‌ষের স্বপ্নের পদ্মাসেতুর‌।

দীর্ঘ প্রতীক্ষার পর আজ শনিবার সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর ভাসমান ক্রেনের সাহায্যে এই স্প্যান বসানো হয়। আরও ৪১টি স্প্যান বসানো হলেই শেষ হবে সেতুর কাজ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘটনাস্থলে উপস্থিত থেকে স্প্যান বসানোর কাজ তদারকি করেন। এই কাজ দেখার জন্য মন্ত্রী ছাড়াও সেতু বিভাগ ও প্রকল্পসংশ্লিষ্ট সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী সূত্রে জানা যায়, সেতুতে মোট খুঁটি (পিলার) হবে ৪২টি। এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হবে।

সূত্র জানায়, ১৫০ মিটার দীর্ঘ এই স্প্যানটি ৪ হাজার টন ক্ষমতার একটি ক্রেনে তোলা হয় গত রোববার। পরে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনটি চালিয়ে নির্ধারিত স্থানে আসতে সময় লাগে দুই দিন।

স্প্যানটি বসানোর জন্য গতকাল শুক্রবার বেয়ারিংয়ের কাজ করা হয়। বেয়ারিংটি সেতুর ভূকম্পন রোধ এবং ভারসাম্য রক্ষা করবে। পিলারের সাটারিং খোলা ও অন্যান্য ফিনিশিংয়ের কাজও শেষ।

আজ সকালে বাকি আনুষঙ্গিক কাজ সেরে সোয়া ১০টার দিকে স্প্যানটি বসানো হয়। পুরো কাজটি হয় ক্রেন আর প্রযুক্তির সাহায্যে।

প্রকল্পের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা নাসির টিপু গণমাধ্যমকে জানান, অক্টোবরেই আরও চারটি স্প্যান বসানো হবে। প্রধানমন্ত্রী দেশে ফিরে সুপার স্ট্রাকচার স্থাপন কাজ পরিদর্শন করবেন।

আর/টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি