ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪

নতুন করে কর আরোপ স্থগিত করেছে চীন ও যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ২ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৫:১০, ২ ডিসেম্বর ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ৯০ দিনের জন্য বাণিজ্যিক পণ্যে নতুন শুল্ক আরোপ স্থগিতের বিষয়ে সম্মত হয়েছেন।

শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি২০ সম্মেলনে তারা এক সাক্ষাৎকারে এ সিদ্ধান্ত নেয়। চলতি বছরে উভয় দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ার পর দু’দেশের মধ্যে এটাই প্রথম আলোচনা।   

জি২০ সম্মেলনের আগে ট্রাম্প মার্কিন মিডিয়াতে জানিয়েছিলেন যে, তিনি চীনা পণ্যে ২০০ বিলিয়ন ডলারের মতো কর আরোপ করতে চান। এর অংশ হিসেবে সেপ্টেম্বরে প্রথম ধাপে ১০ শতাংশ শুল্ক আরোপ করা হয় পরে আগামী জানুয়ারিতে তা বাড়িয়ে ২৫ শতাংশ করার কথাছিল। কিন্তু নতুন সম্মতির কারণে জানুয়ারিতে কর আরোপের বিষয়টি ৯০ দিনের জন্য স্থগিত হলো।

এদিকে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে যে, নতুন শুল্ক আরোপের বিষয়টি ৯০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। কিন্তু ৯০ দিন পার হওয়ার পর নতুন করে কোনো চুক্তি করতে পারবে না দেশ দুটি। তাই নিদিষ্ট সময় পার হওয়ার পর ১০ শতাংশ শুল্ক বেড়ে ২৫ শতাংশে হয়ে যাবে।    

এদিকে চীনে রাষ্ট্রিয় সংবাদ সংস্থা বলছে, ১ জানুয়ারি থেকে নতুন করে কোনো কর আরোপ করা হবে না। তবে উভয় দেশের মধ্যে সমঝোতার প্রস্তুতি চলমান থাকবে।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি