ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

নিলামে বব ডিলানের ঐতিহাসিক সেই গিটার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৪, ২৯ অক্টোবর ২০১৭

মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে ‘কনসার্ট ফর বাংলাদেশে’ বব ডিলান যে গিটার বাজিয়েছিলেন, এবার সেই গিটার নিলামে তোলা হচ্ছে।

আগামী ১১ নভেম্বর এই নিলাম হবে যুক্তরাষ্ট্রের ডালাসে। নিলামের আয়োজন করছে হেরিটেজ অকশনস।

প্রতিষ্ঠানটির মতে, ১৯৬৩ সালে তৈরি মার্টিন ডি-২৮ অ্যাকুস্টিক গিটারটি নিলামে তিন লাখ ডলারে (২ কোটি ৪৮ লাখ ৬২ হাজার টাকা) বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে।

১৯৭৭ সালে বব ডিলান ‘গিবসন’ গিটার বাজানোর সিদ্ধান্ত নেন। ওই সময় তিনি মার্টিন ০০০-১৮ ও মার্টিন ডি-২৮ গিটার দুটি বিক্রি করে দেন। বব ডিলানের গিটারের রক্ষণাবেক্ষণ করতেন ল্যারি ক্রেগ। তিনি সেই মার্টিন ডি-২৮ গিটারটি ৫০০ ডলার দিয়ে কিনে নেন। প্রমাণ হিসেবে গিটার কেনার সেই রসিদ তিনি এখনও সংরক্ষণ করছেন। এই রসিদে লেখা রয়েছে, ‘মার্টিন ডি-২৮ # ১৯৬৪০৫ এবং এর কেস। ৫০০ মার্কিন ডলারে বব ডিলানের কাছ থেকে কেনা হলো।’ পরে আর্দ্রতাশূন্য একটি ঘরে এই গিটারের স্ট্রিং খুলে রেখে দেন ল্যারি ক্রেগ।

সংবাদমাধ্যমকে ল্যারি ক্রেগ বলেন, ‘গিটারটি বব ডিলানের পছন্দের বাদ্যযন্ত্রের মধ্যে একটি। এই গিটারের রয়েছে ঐতিহাসিক মূল্য। এমন একটি বাদ্যযন্ত্র এতদিন নিজের কাছে সংরক্ষণ করতে পেরেছি, এটা আমার জন্য খুবই আনন্দের। আমার বয়স হয়েছে, তাই এখন গিটারটির জন্য এমন একজন মালিক খুঁজছি, যিনি বব ডিলানের মতোই এই গিটারের যত্ন নেবেন।’

১৯৬০ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত এই গিটার বাজিয়ে ‘কনসার্ট ফর বাংলাদেশ’সহ বিভিন্ন কনসার্ট মাতিয়েছিলেন বব ডিলান। সূএঃ বিলবোর্ড

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি