ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

বিমানে কোন যান্ত্রিক ত্রুটি ছিল না

নেপাল টাওয়ারকেই দুষল ইউএস-বাংলা (অডিও)

প্রকাশিত : ১৯:৩৩, ১২ মার্চ ২০১৮ | আপডেট: ২০:৫৬, ১২ মার্চ ২০১৮

নেপালের কাঠমুন্ডুতে ৬৭ জন যাত্রীবাহী বিমানের দূর্ঘটনায় নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ারের গাফিলতির দিকেই দোষ দিলেন ইউ-এস বাংলা এয়ারলাইন্স।

বিমান দূর্ঘটনার বিষয়ে রাজধানী ঢাকার বারিধারায় আয়োজিত এক সংবাদ ব্রিফিং-এ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় যে, এটিসির দেওয়া ভুল নির্দেশনার কারণেই দূর্ঘটনার কবলে পরে থাকতে পারে বিমানটি।

বিমানটি বিধ্বস্ত হওয়ার কয়েক মুহুর্ত আগে বিমানের ক্যাপ্টেন এবং এটিসি টাওয়ারের মধ্যেকার কথোপকথনের এক অডিও বার্তার বরাত দিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ সাংবাদিকদের বলেন, “একটি অডিও বার্তা আমরা ইউটিউব থেকে পেয়েছি। সেখানের ৩ মিনিটের অডিও কথোপকথনে আমরা দেখতে পাচ্ছি যে, নেপালের এটিসি টাওয়ার আমাদের বিমানকে কয়েক বার বিভিন্ন রকম দিক নির্দেশনা দেয়। এমন ভুল নির্দেশনার কারণেই বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে”।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নিজেদের বিমানে কোন ধরনের যান্ত্রিক ত্রুটি ছিল না বলেও জানান ইমরান আসিফ।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ক্যাপ্টেন আবেদ সুলতান বাংলাদেশ বিমান বাহিনীর একজন সাবেক বৈমানিক। তার ক্যারিয়ারে ৫ হাজার ঘন্টার ওপরে বিমান উড্ডয়নের রেকর্ড আছে। এছাড়াও যে বিমানটি বিধ্বস্ত হয়েছে তাতে এক হাজার ৭০০ ঘন্টারও বেশি উড্ডয়ন করেছেন তিনি। এই মডেলের বিমানের একজন প্রশিক্ষকও তিনি। তাই আমাদের মনে হচ্ছে, পাইলটের গাফিলতি নয় বরং এটিসি টাওয়ারের বিভ্রান্তকর নির্দেশনার ফলেই এ দূর্ঘটনা ঘটেছে”।

বিমানটির পাইলট আবেদ সুলতান এবং কো-পাইলট প্রিথুলা রশিদ জীবিত আছেন বলেও জানান প্রতিষ্ঠানটির এই উর্ধ্বতন কর্মকর্তা।

পাইলট এবং এটিসির শেষ কথোপকথন

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি