ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

নোবেল পুরস্কারের জন্য মনোনীত আমব্রেলা মুভমেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪, ৩ ফেব্রুয়ারি ২০১৮

গণতন্ত্র পুনরুদ্ধারে সংগ্রাম চালিয়ে যাওয়ায় হংকংয়ের তিন তরুণ ও তাদের সংগঠনকে এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আমব্রেলা মুভমেন্টের অংশ হিসেবে ওই তিন তরুণ ও তাদের সংগঠন হংকংয়ে স্বাধীনতার দাবিতে সোচ্ছার ভূমিকা রাখায় সংগঠনটিকে এ পুরস্কারের জন্য মনোনয়ন করা হয়।

হংকং চীনের নিয়ন্ত্রিত একটি অঞ্চল। চীনা ভূখণ্ডে গণতন্ত্র পুনরুদ্ধারে ভূমিকা রাখায় ওই তিন তরুণ ও তাদের সংগঠনকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যরা শান্তিতে নোবেল পুরস্কার জন্য তাদের মনোনীত করে। ওই তিন তরুণ হলেন, জশুয়া উং, নাথান ল ও অ্যালেক্স চসহ আমব্রেলা মুভমেন্ট। তবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের এই উদ্যোগকে চীনের নেতারা বলছেন, এর মাধ্যমে দেশটির অভ্যন্তলীণ ইস্যুতে নাক গলাচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে যুক্তরাষ্ট্রের এ স্বীকৃতিতে উচ্ছ্বাসিত ‘আমব্রেলা’ আন্দোলনের নেতৃবৃন্দ। এর মাধ্যমে স্বাধীনতা আদায়ে তারা আরও উৎসাহিত হবেন বলে মনে করেন রুবিও। এদিকে মনোনয়ন পাওয়ার পর ওই তিন তরুণের একজন বলেন, শি জিনপিংয়ের বিরুদ্ধে গোটা চীন জুড়ে যে আন্দোলন শুরু হয়েছে। এই স্বীকৃতি তাদের আরও উৎসাহিত করবে।

শুক্রবারই সামাজিক যোগাযোগের মাধ্যমে এক বিবৃতি প্রকাশ করেন ওয়াং। সেখানে তিনি লেখেন, আন্তর্জাতিক সম্প্রদায় এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেখবেন, কীভাবে তরুণ প্রজন্ম গণতন্ত্রের জন্য লড়াই করে যাচ্ছে। এমনকি আমরা যদি কারাবন্দি কিংবা স্থায়ীভাবে নিষিদ্ধও হই, তার পরেও তা থামানো যাবে না।

প্রসঙ্গত, গণতন্ত্রের দাবিতে ২০১৪ সালে আন্দোলনের কারণে চলতি বছরের জানুয়ারির মাঝামাঝিতে ওয়াংকে দ্বিতীয়বারের মতো কারাবন্দি করা হয়। ২০১৭ সালেও তিনি ছয়মাস কারাবন্দি ছিলেন। তবে বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন।

সূত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি