ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নড়াইলে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত : ১১:৩৮, ৩০ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৮:০৬, ৭ মার্চ ২০১৯

প্রচণ্ড শীতের মধ্যেও রোববার সকাল ৮টা থেকে নড়াইলে উৎসব মুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে সকালের দিকে ভোটার উপস্থিতি কম রয়েছে।

নড়াইলের দু’টি আসনে ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে নড়াইল-১ আসনে পাঁচ প্রার্থী ও নড়াইল-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত প্রার্থী।

ভোটাররা জানান, নড়াইল-২ আসনে মূল আলোচনায় আছেন আওয়ামী লীগ প্রার্থী ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। তার জন্য তরুণ ও যুবক ভোটারদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস রয়েছে। মাশরাফির নড়াইল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেওয়ার কথা রয়েছে। এ সময় ভোট দিবেন মাশরাফির স্ত্রী সুমনা হক সুমিও।

মাশরাফির বন্ধু জেলা আওয়ামী লীগের সদস্য সৌমেন বোস এবং তার (মাশরাফি) পারিবারিক সূত্রে এ তথ্য জানা গেছে। মাশরাফি ও তার স্ত্রী সুমি নড়াইল পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের ভোটার। এ আসনে প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে আছেন বিএনপি প্রার্থী ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) একাংশের কেন্দ্রীয় সভাপতি ডক্টর এ জেড এম ফরিদুজ্জামান ফরহাদ। 

অপরদিকে, নড়াইল-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী কবিরুল হক মুক্তি ও বিএনপি প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে মাঠে আছেন।

আর সুষ্ঠু সুন্দর নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচন কেন্দ্রীক নড়াইলে ৮৭৮ পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন। পাশাপাশি আনসার, বিজিবি, র‌্যাবসহ আইন-শৃঙ্খলাবাহিনীর সমন্বয়ে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এছাড়া নড়াইলের হিন্দু অধ্যুষিত এলাকায় যাতে কোনও সহিংসতা না হয় এবং তারা নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সে দিকে আইন-শৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকে লক্ষ্য রাখা হয়েছে। মাঠে আছেন সেনাবাহিনীর ৫০০ শতাধিক সদস্যও।

নড়াইল-১ আসনে অন্য প্রার্থীরা হলেন-জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী মিল্টন মোল্যা, ইসলামী আন্দোলনের প্রার্থী হাফেজ মোহাম্মদ খবির উদ্দীন ও এনপিপি’র (ছালু) প্রার্থী মুনসুরুল হক। এ আসনে ভোটার ২ লাখ ৩৮ হাজার ৫১ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১৯ হাজার ১১৩ এবং পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ৯৩৮ জন।

নড়াইল-১ আসনে ১০২টি কেন্দ্রের মধ্যে ২২টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। কালিয়া পৌরসভাসহ ১৪টি ইউনিয়ন ও সদর উপজেলার কলোড়া, বিছালী, সিঙ্গাশোলপুর, সেখহাটি ও ভদ্রবিলা ইউনিয়ন নিয়ে নড়াইল-১ আসন গঠিত।

নড়াইল-২ আসনে অন্য প্রার্থীরা হলেন-ইসলামী আন্দোলনের প্রার্থী এস এম নাসির উদ্দীন, ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাহাবুবুর রহমান এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (রব) কেন্দ্রীয় কমিটির সদস্য ফকির শওকত আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে মাশরাফির প্রতি সমর্থন জানিয়ে ২৮ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় এনপিপির (ছালু) প্রার্থী মনিরুল ইসলাম এবং গত ১৯ ডিসেম্বর বিকেলে নড়াইল-২ আসনে জাপার (এরশাদ) প্রার্থী দলের জেলা সভাপতি অ্যাডভোকেট ফায়েকুজ্জামান ফিরোজ নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। 

নড়াইল-২ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৫১১ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৬০ হাজার ৬২৪ এবং পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৮৭ জন। নড়াইল-২ আসনে ১৪০টি কেন্দ্রের মধ্যে ৩৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে। নড়াইল ও লোহাগড়া পৌরসভাসহ এ আসনের অধীনে সদর উপজেলায় আটটি ইউনিয়ন এবং লোহাগড়ার ১২টি ইউনিয়ন রয়েছে।

একে//    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি