ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পদত্যাগ করলেন ইরানের শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ২২:২২, ৮ জুন ২০১৯ | আপডেট: ২২:২৫, ৮ জুন ২০১৯

পদত্যাগ করেছেন ইরানের শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ বাথায়ি। আগামী বছরের (২০২০ সাল) সংসদ নির্বাচনের প্রস্তুতি জন্য ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগের আবেদন করেছেন বলে দেশটির সরকারি সূত্রে বলা হয়েছে। খবর ভয়েস অব আমেরিকা ও আল আরাবিয়্যাহ।

এদিকে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে শিক্ষকদের বেতনবৃদ্ধিসহ একাধিক বিষয়ে ইরান সরকারের সঙ্গে মতভিন্নতার কারণেই বাথায়ি পদত্যাগ করেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানি শিক্ষামন্ত্রী মোহাম্মদ বাথায়ির বিভিন্ন কর্মকাণ্ডে অসন্তুষ্ট ছিলেন। যে কারণে তাকে মন্ত্রীর পদ ছাড়তে হয়েছে।

ইরানের সরকারি প্রতিষ্ঠানের শিক্ষকরা কম বেতনের প্রতিবাদে বিগত দুই বছর ধরে দেশব্যাপী ধর্মঘটসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিল। এমন প্রেক্ষাপটে চলতি বছরের এপ্রিল থেকে দেশটির কয়েকজন আইন প্রণেতা বাথায়ির পদক্ষেপ সম্পর্কে সমালোচনা করে আসছেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, গত ৬ জুন মোহাম্মদ বাথায়ির পদত্যাগপত্র প্রেসিডেন্ট হাসান রুহানি গ্রহণ করেছেন।

উল্লেখ্য ২০১৭ সালে হাসান রুহানি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণের পর ওই বছরের আগস্টে মোহাম্মদ বাথায়িকে শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি