ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

পরীক্ষা ভীতি কমাতে মোদীর ২৫ দফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৫, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০১, ৫ ফেব্রুয়ারি ২০১৮

শিক্ষার্থীদের পরীক্ষা ভীতি তাড়াতে একটি বই লিখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘এক্সাম ওয়ারিয়র্স’ নামের বইটি ‘উপদেশমূলক’ নয়, বইটি ‘বাস্তবধর্মী এবং ‘চিন্তা উদ্রেককারী’ বলে জানিয়েছে বইটির প্রকাশনা সংস্থা।

শনিবার মোদীর লেখা ‘এক্সাম ওয়ারিয়র’ বইটির উদ্বোধন করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর।

এই বইয়ে ২৫টি মন্ত্রে ছাত্রছাত্রীদের তিনি দীক্ষা দিতে চেয়েছেন, পরীক্ষা হল উৎসব, উদযাপনের বিষয়, ভয়ের নয়। পরীক্ষা ভীতি, ব্যর্থতার আশঙ্কা ও খারাপ ফলের কারণে প্রতি বছর বহু জীবন অকালে ঝরে যায়। সেই বিষয়টি মাথায় রেখেই প্রধানমন্ত্রীর পরামর্শ, কোনো পরীক্ষার ফল সেই সময়ে সেই পড়ুয়ার প্রস্তুতির চিত্রটিকে তুলে ধরে। সার্বিক ভাবে সেই পড়ুয়াকে নয়। সুতরাং একটি পরীক্ষা খারাপ হওয়া মানেই জীবন শেষ হয়ে যাওয়া নয়। তাই বইয়ে পড়াশুনোর পাশাপাশি খেলাধুলো, পর্যাপ্ত ঘুম এমনকী দেশভ্রমণের উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। আর একেবারে শেষ সূত্র হিসাবে প্রধানমন্ত্রীর পরামর্শ, ছোট থেকেই যোগব্যায়াম ও প্রাণায়াম অভ্যাস করো। নিজের বইয়ে কী কী ব্যায়াম, কী ভাবে করা উচিত তারও বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন মোদী।

পরীক্ষা ভীতি নিয়ে এর আগেও ‘মন কি বাত’ অনুষ্ঠানে মুখ খুলেছেন মোদী। এ নিয়ে একাধিক চিঠি আসার পরেই ওই বইয়ের অবতারণা। পরীক্ষা প্রসঙ্গে ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলতে চলতি মাসের মাঝামাঝি তালকাটোরা স্টেডিয়ামে একটি সম্মেলনের আয়োজন করেছে কেন্দ্র।

পাতায় পাতায় রঙিন ছবিসহ ১৯২ পৃষ্ঠার ঝলমলে এই বইয়ের শুরুতেই লেখকের ভূমিকায় মোদী দৃষ্টি আকর্ষণ করেছেন অভিভাবক আর শিক্ষকদের।

তিনি লিখেছেন, “এই শিক্ষার্থীদের শৈশব যাতে পরীক্ষার চাপ আর প্রতিনিয়ত উৎকণ্ঠায় তলিয়ে না যায়, তা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব।”

বর্তমানে বইটি ইংরেজিতে পাওয়া গেলেও ভবিষ্যতে বিভিন্ন ভাষায় পাওয়া যাবে। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, জুলাইয়ের শেষ নাগাদ বইটি অন্য ভাষায় পাওয়া যাবে।

সূত্র: আনন্দবাজার

একে/টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি