ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

পাউবোর ৬ প্রকল্পে চরম অনিয়ম-দুর্নীতি : টিআইবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৮, ২৩ আগস্ট ২০১৭ | আপডেট: ১৮:০৪, ২৩ আগস্ট ২০১৭

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অধীনে জলবায়ু অর্থায়ন তহবিল থেকে বাস্তবায়িত প্রকল্পে চরম অস্বচ্ছতা, অনিয়ম ও দুনীর্তি হয়েছে। পাউবোর বিভিন্ন প্রকল্পের মধ্যে অন্তত ছয়টি প্রকল্পে চরম অনিয়ম ও দুর্নীতি হয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।


পাউবোর প্রকল্প নিয়ে টিআইবির করা এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। বুধবার টিআইবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি।


দুর্নীতি-অনিয়মে জড়িত প্রকল্পগুলো হলো- অবকাঠামো নির্মাণ ও নদীতীর সংরক্ষণ ও পুনঃখনন (সময়কাল ২০১৩-১৪), বরাদ্দ ১২ কোটি ৩৮ লাখ টাকা; নদীতীর সংরক্ষণ (সময়কাল ২০১৩-১৫), বরাদ্দ ২ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার টাকা; ঘূর্ণিঝড় ও লবণাক্ততা সংক্রান্ত প্রকল্প : পোন্ডার মেররামত (সময়কাল ২০১১-১৫), বরাদ্দ ১১ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকা; নদীতীর সংরক্ষণ ও বাঁধ পুনঃনির্মাণ (সময়কাল ২০১২-১৬), বরাদ্দ ১৮ কোটি ৮৮ লাখ ৩ হাজার টাকা; ঘূর্ণিঝড় ও বন্যা নিয়ন্ত্রণ : পোন্ডার নির্মাণ (সময়কাল ২০১৩-১৪), বরাদ্দ ৯৯৭ কোটি ৫৮ লাখ টাকা এবং বন্যা নিয়ন্ত্রক বাঁধ নির্মাণ (সময়কাল ২০১২-১৬), বরাদ্দ ১৮ কোটি ৬৩ লাখ ৫৫ হাজার টাকা।


গবেষণা প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় নেতা, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যরা প্রকল্প অনুমোদনের বিভিন্ন পর্যায়ে সুপারিশ করেন। এমনকি, তারা এসব প্রকল্পের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব বিস্তার করেন।
সবচেয়ে বেশি প্রকল্প দেওয়া হয়েছে চট্টগ্রাম বিভাগে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বরিশাল। প্রতিবেদনে এসব উন্নয়নকাজের দরপত্র প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তোলা হয়।


এ প্রসঙ্গে বলা হয়, সরকারি ক্রয় কার্যক্রমে ই-টেন্ডারিং পদ্ধতিকে আর্দশ ব্যবস্থা মনে করা হয়। কিন্তু এ পদ্ধতি কেবল টেন্ডার জমাদান পর্যন্ত সীমিত। টেন্ডার মূল্যায়ন ও নির্বাচনে আগের পদ্ধতি বহাল থাকায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে এই ব্যবস্থার কার্যকারিতা প্রশ্নবিদ্ধ।


অনুষ্ঠানে এ বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে পাউবোর ব্যর্থতা উদ্বেগজনক। পাউবোর বাঁধ নির্মাণে দুর্বলতা আছে। টেন্ডার পাওয়ার ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা ও স্বার্থের বিষয়ে প্রাধান্য পায়।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি