ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫০, ৩ জানুয়ারি ২০১৮

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের আশ্রয় দেওয়ার মত গুরুতর অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিকি হ্যালি এ অভিযোগ করেন। এর আগে গতকাল পাকিস্তানের প্রতি যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা বন্ধের প্রস্তাব করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইট বার্তার পরেই এমন বিবৃতি দিলেন নিকি হ্যালি।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, “গত ১৫ বছরে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের দেওয়া ৩৩ বিলিয়ন ডলার সহায়তা ছিল বোকামি। এ সহায়তার বিনিময়ে পাকিস্তান আমাদেরকে শুধু মিথ্যা আর প্রতারণাই দিয়েছে। তারা মনে করে আমাদের নেতারা বোকা।” এছাড়াও টুইট বার্তায় আফগানিস্তানের জঙ্গি মোকাবেলায় পাকিস্তান যুক্তরাষ্ট্রকে “সামান্য সহযোগিতা” করছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্পের টুইট বার্তার পরেই পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী জাতীয় নিরাপত্তা কমিটির এক জরুরী সভা ডাক দেন। ট্রাম্পের এমন টুইট বার্তার বিষয়টিতে তিনি “গভীর হতাশা” ব্যক্ত করেন।

ট্রাম্পের এমন টুইট বার্তার বিষয়ে নিশ্চিত করতে গণমাধ্যমকে নিকি হ্যালি জানান, “এর পিছনের কারণ সুস্পষ্ট। পাকিস্তান বছরের পর পর দ্বৈত খেলা খেলে আসছে।” জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “পাকিস্তান একই সাথে আমাদের সাথে কাজ করে। আবার আফগানিস্তানে আমাদের বাহিনীর ওপর যেসব জঙ্গিরা হামলা করে তাদেরকে আশ্রয় দেয়। মার্কিন প্রশাসন এটা মেনে নিতে পারে না।”

এসময় ট্রাম্প প্রশাসন পাকিস্তানের প্রতি মার্কিন সহায়তা বড় অংকে হ্রাস করতে পারে বলেও জানান তিনি।

অন্যদিকে হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স জানান, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র পাকিস্তানের বিরুদ্ধে কী কী করণীয় তার বিষয়ে চূড়ান্ত পরিকল্পনা করবে।”

তবে জাতিসংঘে পাকিস্তানের প্রতিনিধি মালিহা লোদি যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের প্রতি পাকিস্তানের সাহায্য যুক্তরাষ্ট্রের অর্থের জন্য না। বরং দুই দেশের জাতীয় সার্থেই।”

বার্তা সংস্থা আল-জাজিরাকে এক ই-মেইল বার্তায় মালিহা জানান, “আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় আমরা (পাকিস্তান) সব থেকে বেশি অংশ নিয়েছি এবং আত্মত্যাগ করেছি। নিজেদের ব্যর্থতার দায় অন্যদের ওপর চাপিয়ে দেওয়া উচিত নয় মার্কিন প্রশাসনের।”

পাকিস্তানি টেলিভিশন জিও-কে দেওয়া এক সাক্ষাৎকারে সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী খাজা আসিফ বলেন, “আমরা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছি যে, আমরা আর তাদের সাহায্য দিতে পারব না। তাই তারাও যদি আর আমাদের পাশে না থাকে তাহলে তা খুব একটা গুরুত্ব বহন করে না।”

উল্লেখ্য, গত বছরের শেষ ভাগ থেকেই আফগানিস্তান ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। মার্কিন প্রশাসনের এমন অবস্থানে এ উত্তেজনার পারদ ঊর্ধ্বমুখী হবে বলেই ধারণা আন্তর্জাতিক বিশ্লেষকদের।

সূত্র: আল-জাজিরা

 

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি