ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

পানীয়তে মলের ব্যাকটেরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮, ১৪ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:২৮, ১৭ আগস্ট ২০১৭

যুক্তরাজ্যের তিনটি বড় ফাস্টফুড চেইনের ঠাণ্ডা পানীয়তে উষ্ণ রক্তের প্রাণীর মলে থাকা কোলিফর্ম ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে। ম্যাকডোনাল্ড, কেএফসি ও বার্গার কিংয়ের বরফ পানীয়ের মধ্যে ওই ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া গেছে। খবর ফক্স নিউজের।

চেইনগুলোর ঠাণ্ডা পানীয়ের নমুনা পরীক্ষা করে বরফ ও পানি উভয়ের মধ্যেই মলের কোলিফর্ম ব্যাকটেরিয়া পেয়েছে বিবিসি ওয়াচডগ। দেখা গেছে, ১০টি নমুনার মধ্যে কেএফসির সাতটিতে, বার্গার কিংয়ের ছয়টিতে ও ম্যাকডোনাল্ডসের তিনটি নমুনায় কোলিফর্ম উপস্থিত। এদের মধ্যে বার্গার কিংয়ের চারটি ও কেএফসির পাঁচটিতে মাত্রাতিরিক্ত ব্যাকটেরিয়া পাওয়া গেছে।

এ ঘটনার পর তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ফাস্টফুড রেস্টুরেন্টগুলোতে `নিরাপদ খাদ্য` সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া কেএফসি, ম্যাকডোনাল্ডস ও বার্গার কিং। কেএফসি তাদের সব বরফ মেশিন বন্ধের ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে মেট্রো ইউকে। কেএফসির এক প্রতিনিধি বলেন, আমরা স্বতন্ত্র প্রতিষ্ঠানগুলোর করা পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করছি, যেগুলোর মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে, বরফগুলোতে আমাদের প্রত্যাশিত মানদণ্ড বজায় আছে কি-না।

ভোক্তাদের নিশ্চিত করার জন্য বলছি, আমরা এরই মধ্যে যুক্তরাজ্যের অন্য রেস্টুরেন্টগুলোর বরফ মেশিনগুলোও পরীক্ষা করে দেখছি, পরিষ্কার করছি। ম্যাকডোনাল্ডসের এক মুখপাত্র বলেন, আমরা আমাদের প্রস্তুতপ্রণালি ও প্রশিক্ষণ পর্যালোচনা করছি; রেস্টুরেন্টগুলোতে সব সময় যেন প্রস্তুতপ্রণালি অনুযায়ী কাজ হয়, তা নিশ্চিত করতে আমরা কাজ করছি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি