ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

পাবনায় আবারো দেখা দিয়েছে অ্যানথ্রাক্স রোগের প্রকোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩, ৬ জুন ২০১৭ | আপডেট: ১৩:৩৯, ৬ জুন ২০১৭

পাবনায় আবারো দেখা দিয়েছে গবাদি পশু থেকে ছড়ানো অ্যানথ্রাক্স রোগের প্রকোপ। গেল কয়েকদিনে জেলার ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলায় শিশুসহ ১২ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে, আক্রান্ত এলাকা পরিদর্শন করেছে বিশেষজ্ঞ দল। প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হচ্ছে। 

পাবনার ভাঙ্গুড়া ও ফরিদপুর- এ দুই উপজেলার সীমান্তবর্তী আগজন্তিহার গ্রামের আব্দুল কাদের প্রামাণিকের একটি ষাঁড় গত ২৫ মে অসুস্থ হয়ে পড়লে তড়িঘড়ি করে জবাই করা হয়। পরে মাংস ভাগাভাগি হয় কয়েকটি পরিবারের মধ্যে। আর এ মাংস খাওয়ার ২/৩ দিন পর তাদের অনেকেরই প্রচন্ড জ্বরসহ শরীরের বিভিন্ন অংশে ফোসকা পড়ে। পরে ভাঙ্গুড়ায় ১০ জন ও ফরিদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২ রোগী ভর্তি হন।চিকিৎসকরা জানিয়েছেন, অসুস্থদের শরীরে অ্যানথ্রাক্স শনাক্ত করে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রাণীসম্পদ কর্মকর্তারা বলছেন, অ্যানথ্রাক্স প্রতিরোধে আক্রান্ত এলাকার গবাদি পশুগুলোকে টিকা দেয়া হয়েছে। আর সচেতনতা বাড়াতে মাইকিংসহ লিফলেট বিতরণ করা হচ্ছে।এদিকে, অ্যানথ্রাক্সের অধিকতর পরীক্ষার জন্য এলাকা থেকে নমুনা সংগ্রহ করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগনির্ণয় ও গবেষণা কেন্দ্র- আইইডিসিআর’এর বিশেষজ্ঞ দল।

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি