ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

পালংখালীতে প্রবেশের অপেক্ষায় ১০ হাজার রোহিঙ্গা

প্রকাশিত : ২১:৩৫, ২ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:৩৬, ২ নভেম্বর ২০১৭

মিয়ানমার নেত্রী অং সান সুচির আরকান রাজ্যে সফরের মুহূর্তেও কক্সবাজারের উখিয়ার পালংখালীর আনজুমান পাড়া সীমান্ত দিয়ে নতুন করে প্রায় ৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। সীমান্তে পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে অপর পাড়ে জড়ো হয়েছে আরো প্রায় ১০ হাজার রোহিঙ্গা নারী-পুরুষ।

বুধবার রাত ও আজ বৃহস্পতিবার ভোর থেকে মিয়ানমারের আরাকানের বিভিন্ন এলাকা থেকে দলে দলে ছুটে এসে সীমান্তের জিরো পয়েন্টে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন আরাকানে আরও অতিরিক্ত সেনা মোতায়েন ও আজ (বৃহস্পতিবার) অং সান সু চির সফরকে কেন্দ্র করে অজানা আতংকে তারা বাংলাদেশে প্রবেশে ধেঁয়ে এসেছে সীমান্তের দিকে।

পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৯ থেকে ১০ হাজার রোহিঙ্গার মিয়ানমার থেকে এসে জিরো লাইনে অবস্থান নেয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বর্তমানে বিজিবির বাধার মুখে রয়েছেন তারা। হয়তো ঊর্ধ্বতন মহলের নির্দেশ পেলে তাদেরকে ক্যাম্পে নিয়ে যাবে বিজিবি। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় দুই হাজার রোহিঙ্গাকে বালুখালী ক্যাম্পের দিকে যাওয়ার অনুমতি দিয়েছে বিজিবি। আরো অনেকে রয়েছেন বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে।

পালিয়ে আসা অনেক রোহিঙ্গা জানিয়েছেন, এখনও মিয়ানমার সেনাবাহিনী গ্রামে এসে বাড়িঘরে ভাংচুরসহ মারধর ও নির্যাতন চালাচ্ছে। সময় সুযোগ বুঝে তারা মুসলামান যুবকদের ধরে নিয়ে যাচ্ছে। যুবতীদের উপর পাশবিক নির্যাতন চালাচ্ছে। আমরা রাস্তাঘাট ও বাজারে যেতে পারতেছি না। এখনও অনেক আছে পালিয়ে আসার অপেক্ষায়।

জেডআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি