ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পাল্টাপাল্টি প্রতিবাদ সমাবেশ: দুপচাঁচিয়ায় ১৪৪ ধারা জারি

প্রকাশিত : ২১:০০, ১৫ এপ্রিল ২০১৯

বগুড়ার দুপচাঁচিয়ার সিও অফিস বাসস্ট্যান্ড এলাকায় একই সময়ে দুটি পক্ষ পাল্টাপাল্টি প্রতিবাদ সমাবেশ আহ্বান করায় উপজেলা প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করেছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সেখানে ১৪৪ ধারা বলবৎ থাকবে।

দুপচাঁচিয়া পৌরসভা অবৈধভাবে অটোভ্যান, রিকশা, ব্যাটারি চালিত ইজিবাইক ও ভটভটি থেকে টোল আদায় করে আসছে বলে অভিযোগ রয়েছে। এটি বন্ধে উপজেলা যুবলীগের সভাপতি ও নবনির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান আহম্মেদুর রহমান বিপ্লব উদ্যোগ নেন। বিপ্লবের সঙ্গে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংঠনের সব নেতাকর্মী রয়েছেন। অপরদিকে শুধু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ফজলুল হক সম্প্রতি বিএনপি থেকে আওয়ামী লীগে আসা মেয়র বেলাল হোসেনের পক্ষ নেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে গত কিছুদিন উত্তেজনা বিরাজ করছে।

দুপচাঁচিয়া উপজেলা প্রশাসন সূত্র জানায়, অটোভ্যান, রিকশা, ব্যাটারি চালিত ইজিবাইক ও ভটভটি থেকে পৌরসভার অবৈধ টোল আদায় বন্ধের দাবিতে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ যৌথভাবে মঙ্গলবার বিকাল ৩টায় সিও অফিস বাসস্ট্যান্ডের প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। উপজেলা যুবলীগের সভাপতি ও নব-নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান আহম্মেদুর রহমান বিপ্লব এ ব্যাপারে কয়েকদিন আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেন।

এদিকে বগুড়া-৩ আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ফজলুল হককে হুমকির প্রতিবাদে একই স্থান ও সময়ে পাল্টা প্রতিবাদ সমাবেশ ডাকা হয়। দুপচাঁচিয়া পৌর মেয়র বেলাল হোসেন এ ব্যাপারে সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেন।

সোমবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন জানান, দুটি পক্ষ একই সময় ও একই স্থানে পাল্টাপাল্টি সমাবেশ আহ্বান করায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা দেখা দেয়। এ কারণে মঙ্গলবার বেলা ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সিও অফিস বাসস্ট্যান্ড ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

উপজেলা যুবলীগের সভাপতি ও নব-নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান আহম্মেদুর রহমান বিপ্লব জানান, পৌর মেয়র বেলাল হোসেন অটো রিকশা ও ভ্যান চালকদের কাছে অবৈধভাবে টোল আদায় করতে তিন বছরের জন্য ২৬ লাখ টাকায় ইজারা দেন। এ টোল আদায়ের কারণে নিম্ন আয়ের রিকশা-ভ্যান চালকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ টোল আদায় বন্ধের প্রতিবাদে সিও অফিস বাসস্ট্যান্ডে প্রতিবাদ সমাবেশ ডেকেছিলাম। কিন্তু মেয়র পাল্টা সমাবেশ ডাকায় উপজেলা প্রশাসন অন্যায়ভাবে ১৪৪ ধারা জারি করেছে। তাই আইনের প্রতি শ্রদ্ধা রেখে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি ও পরিষদের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করবো। এছাড়া এ অবৈধ টোল আদায় বন্ধ না হলে আগামী ২৪ এপ্রিল উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবো না।

দুপচাঁচিয়া পৌর মেয়র বেলাল হোসেন জানান, যুবলীগ সভাপতি বিপ্লবের হুমকির প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ফজলুল হক সমাবেশ ডেকেছিলেন। প্রশাসন ১৪৪ ধারা জারি করায় আমরা আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবো।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি