ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪

পিরোজপুরে মিষ্টি কুমড়া চাষে ব্যাপক সফলতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ২৩ মার্চ ২০১৭ | আপডেট: ১৬:১০, ৫ এপ্রিল ২০১৭

মিষ্টি কুমড়া চাষে ব্যাপক সাফলতা পেয়েছে পিরোজপুরের ভান্ডরিয়া উপজেলার কৃষক। জেলার  তেলিখালি ইউনিয়নিয়নে চল্লিশ হেক্টর জমিতে ফলন হয়েছে কয়েক কোটি টাকার। স্থানীয় বাজারের চাহিদা পূরণ করে যা সর্বারোহ হচ্ছে  সারাদেশে।

যত দূর চোখ যায় দিগন্ত জোড়া মাঠে সবুজ হলুদের খেলা। মিষ্টি কুমড়া ফুলের সমারোহ আর বড় জাতের মিষ্টি কুমড়ার ফলন মন কারে যে কোন দর্শনার্থীর। এক থেকে পঁচিশ কেজি ওজনের কয়েক হাজার টন মিষ্টি কুমড়ার আবাদ হয়েছে এই উপজেলায়। যার আনুমানিক বাজার মূল্য দুই থেকে তিন কোটি টাকা।

এক ফসলি জমিতে এ মিষ্টি কুমড়ার আবাদ যেন সোনা ফলিয়েছে। ধান কাটার পর পরই কার্তিক থেকে ফাল্গুনের মধ্যে একর প্রতি পাঁচ থেকে ছয় হাজার টাকা খরচ করে ফসল পাচ্ছেন ২৫ থেকে ৫০ হাজার টাকার পর্যন্ত। এতে আনন্দের শেষ নেই কৃষকের।

পাইকাররা মাঠ থেকেই সংগ্রহ করেন ফসল। কৃষকের লাভের অংশের পর অন্যান্য এলাকায় বিক্রি করে তাদেরও থাকছে মুনাফা। বেকার যুবকরাও ঝুকছে এই চাষের দিকে।

অধিক লাভজনক এবং অপচনশীল হওয়ায় কৃষি বিভাগও বাড়িয়েছেন সহয়তার হাত। পালন করছেন সহায়ক ভুমিকা।

জেলার প্রান্তিক কৃষকদের সহজ শর্তে কৃষি ঋনের পাশাপাশি আরও প্রশিক্ষন ও উপযুক্ত পরিবেশ সৃস্টি করা গেলে পিরোজপুরের ফসলী জমি ভরে উঠবে সবুজ মিস্টি কুমরার সমারোহে এমনটাই দাবী এ অঞ্চলের কৃষকদের।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি