ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

পুতিন-আসাদের আগ্রাসনে আবারও যুদ্ধে জড়াবে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৮, ১৩ মার্চ ২০১৮

সিরিয়ার সরকার রুশ বাহিনীর সহায়তায় নিরাপত্তা কাউন্সিলে নেওয়া যুদ্ধবিরতি চুক্তি বারবার লঙ্ঘন করায় এবার চটেছে যুক্তরাষ্ট্র। দেশটির ভাষ্য, রাশিয়া ও সিরিয়ার সরকার যুদ্ধবিরতি চুক্তি লাগাতার লঙ্ঘন করায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। শুধু তাই নয়, সিরীয় বাহিনীর হামলা বন্ধ না হলে, যুক্তরাষ্ট্র আবারও দেশটিতে সামরিক হস্তক্ষেপ শুরু করবে বলে হুমকি দিয়েছে দেশটি।

গতকাল জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে দেওয়া ভাষণে দেশটির রাষ্ট্রদূত নিকি হ্যালি যুদ্ধবিরতি লঙ্ঘন করায় নিন্দা জানিয়েছেন। এদিকে ওই চুক্তি বাদ দিয়ে দেশটি এখন নতুন করে আরেকটি খসড়া তৈরি করছে বলেও জানান ওই কূটনীতিক। হ্যালি বলেন, যুক্তরাষ্ট্র ‘নো রুম ফর ইভেশন’ (আক্রমণের কোন স্থান নেই) শিরোনামের একটি খসড়া শিগগিরই উপস্থাপন করবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র দেশটিতে সিরিয়া যুদ্ধে জড়িয়ে পড়ার জন্য প্রস্তুত বলেও হুশিয়ারি দেন।

হ্যালি বলেন, ‘আমাদের যদি যুদ্ধে জড়াতেই হয়, তাহলে বলবো, আমরা প্রস্তুত। আমি চাইনা কোন ধরণের যুদ্ধে জড়াতে, কিন্তু আমাদের বাধ্য করবেন না, আমরা আবারও দেশটিতে যুদ্ধে জড়াতে চাই না। যখন সারা বিশ্ব দেশটিতে যুদ্ধ বন্ধে কোন পদক্ষেপ নিতে পারছে না, তখন আমাদের হাত গুটিয়ে থাকার সুযোগ নেই। এখনো সিরিয়ার সেনাবাহিনী পূর্ব ঘৌতায় যুদ্ধবিরতি লঙ্ঘন করে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে।

এদিকে রাশিয়ার রাষ্ট্রদূত জানিয়েছেন, তারা দেশটিতে হস্তক্ষেপ করছে না। তবে নিজের সার্বভৌমত্ব রক্ষার পূর্ণ অধিকার রয়েছে আসাদের। তাই নাগরিকদের রক্ষায় আসাদ বাহিনী দেশটিতে অভিযান চালাতে পারবেন বলেও মত দেন তিনি। এদিকে সিরিয়াকে সন্ত্রাসের আঁতুরঘর বলে মন্তব্য করে তিনি বলেন, সন্ত্রাসীদের মোকাবেলায় আসাদের কাজে তার সমর্থন দিয়ে যাবে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেস সবাইকে জাতিসংঘের নেওয়া যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের আহ্বান জানিয়েছেন। শুধু তাই নয়, পূর্ব ঘৌতায় হামলা বন্ধের জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

সূত্র: বিবিসি
এমজে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি